• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের ২৮ ড্রোন ভূপাতিত করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৫:৩৮ পিএম
ইউক্রেনের ২৮ ড্রোন ভূপাতিত করল রাশিয়া

ক্রিমিয়ায় রাতভর ২৮টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে রুশ বাহিনী। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং স্থানীয় এক কর্মকর্তা আজ মঙ্গলবার এ কথা জানিয়েছেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনীয় বাহিনীর পাঠানো ১৭টি ড্রোন ‘ধ্বংস’ করা হয়েছে এবং আরও ১১টি ইলেকট্রনিক উপায়ে ‘দমন’ করা হয়েছে। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই)বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, রাশিয়ার বাহিনী ক্রিমিয়ায় এক রাতে ২৮টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

ক্রিমিয়ায় রাশিয়া-নিয়োজিত গভর্নর সের্গেই আকসিওনভ টেলিগ্রামে বলেছেন, রাতে ২৮টি ড্রোন ভূপাতিত বা ধ্বংস করা হয়েছে। তবে কেউ হতাহত হয়নি। ইউক্রেন রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালানোয় সাম্প্রতিক সপ্তাহগুলোতে ক্রিমিয়ায় ড্রোন হামলা বেড়েছে।

এদিকে কিয়েভ বারবার বলেছে তারা উপদ্বীপটি ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। পানিবাহিত ড্রোনগুলো গতকাল সোমবার রাশিয়ার সাথে ক্রিমিয়ার সংযোগকারী একমাত্র সেতুতে আঘাত হানে। ইউক্রেনের নিরাপত্তা বাহিনী দাবি করছে তারা একটি গুরুত্বপূর্ণ সরবরাহ রুটে ভয়াবহ হামলা চালিয়েছে।

ইউক্রেন রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে ক্রিমিয়ায় ড্রোন হামলা বেড়েছে। ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপের দখল নেয় রাশিয়া। অবশ্য বিশ্বের বেশিরভাগ দেশ মস্কোর এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সর্বাত্মক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর ৫০০ দিনেরও বেশি সময় ধরে এই সংঘাত চলছে। তবে রাশিয়ার কবল থেকে নিজেদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল দখলমুক্ত করার জন্য ইউক্রেন গত মাসে পাল্টা আক্রমণ শুরু করে।

Link copied!