• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রাশিয়া খাদ্য নিয়ে বিশ্বকে ব্ল্যাকমেইল করছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:২৫ পিএম
রাশিয়া খাদ্য নিয়ে বিশ্বকে ব্ল্যাকমেইল করছে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যে কোনো জাতির খাদ্যের সুরক্ষা ধ্বংস করার অধিকার কারও নেই। বিশ্বের কাছে রাশিয়ার দেখানোর সুযোগ রয়েছে যে, তারা ব্ল্যাকমেইল করছে না। সোমবার কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের সঙ্গে করা শস্যচুক্তি বাতিল ঘোষণা করেছে মস্কো। তার পরই এমন মন্তব্য করলেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট।

মঙ্গলবার (১৮ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় শস্যচুক্তি স্বাক্ষরিত হয়। কয়েক দফায় এর মেয়াদ বাড়ানো হয়েছে। সর্বশেষ বাড়ানো মেয়াদ সোমবার শেষ হওয়ার কথা। তার আগেই চুক্তিটি বাতিল করল রাশিয়া।

মস্কোর এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এক বিবৃতিতে রাশিয়ার এ সিদ্ধান্তের সমালোচনাও করেছেন তিনি

শস্যচুক্তি প্রত্যাহারের ঘটনাকে ‘রাশিয়ান উন্মাদনা’ উল্লেখ করে জেলেনস্কি বলেন, ইউক্রেনের সমুদ্রবন্দর থেকে শস্য রপ্তানি অব্যাহত রাখা উচিত, সেখানে রাশিয়ার অংশগ্রহণ থাক বা তাদের অংশগ্রহণ ছাড়াই।

ইউক্রেনের রপ্তানি করা শস্য ৪০ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা প্রদান করে জানিয়ে জেলেনস্কি আরও বলেন, সুতরাং রাশিয়ার ইচ্ছার জন্য এত গুরুত্বপূর্ণ সরবরাহের খেসারত অন্যদের দিতে হবে, সেটা করতে অনুমতি দেওয়া যাবে না।

গুতেরেসের বিবৃতি প্রকাশিত হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় বলেছেন, তার সঙ্গে গুতেরেসের ফোনে কথা হয়েছে। বিকল্প রাস্তা তৈরির পরিকল্পনা হয়েছে।

Link copied!