• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জর্ডানের যুবরাজ ও সৌদি স্থপতির রাজকীয় বিয়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ০২:৪৭ পিএম
জর্ডানের যুবরাজ ও সৌদি স্থপতির রাজকীয় বিয়ে

জর্ডানের ক্রাউন প্রিন্স  হুসেইন বিন আবদুল্লাহ রাজকীয় আয়োজন ও ধুমধাম অনুষ্ঠানের মাধ্যমে সৌদি আরবের স্থপতি রাজওয়া আল সাইফকে বিয়ে করেছেন। এতে উপস্থিত হয়েছিলেন বিশ্বের অন্যান্য দেশের রাজপরিবারের সদস্যরা। রাজকীয় এ বিয়েটি হয় রাজধানী আম্মানের জাহরান প্রাসাদে।

শুক্রবার (২ জুন) মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ২৮ বছর বয়সী ক্রাউন প্রিন্স হুসেইন বিন আবদুল্লাহ এবং ২৯ বছর বয়সী সৌদি স্থপতি রাজওয়া আল সাইফকে বিয়ে করেছেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ব্রিটেনের প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী কেট, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। এ ছাড়া নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেক্সান্ডার রানি ম্যাক্সিমা, বেলজিয়ামের রাজা ফিলিপ এবং ক্রাউন প্রিন্সেস এলিজাবেথ, ডেনমার্কের ক্রাউন প্রিন্স ফ্রেডরিক এবং ক্রাউন প্রিন্সেস ম্যারি এতে যোগ দিয়েছিলেন। সব মিলিয়ে এ বিয়েতে মোট ১৪০ জন অতিথি উপস্থিত ছিলেন।

বিয়ের আসরে যুবরাজ হুসেইন কালো রঙের সামরিক স্যুট পরেছিলেন, হাতে ছিল সাদা দস্তানা। অন্যদিকে কনে রাজওয়া সাদা রঙের ফুলহাতা গাউন পরেছিলেন। মাথায় ছিল মুকুট আর গাউনের সঙ্গে মিলিয়ে লম্বা সাদা ওড়না, যা ডিজাইন করেছেন লেবানিজ ডিজাইনার এলি সাবের।

যুবরাজের বিয়ে নিয়ে জর্ডানের সাধারণ মানুষের মধ্যেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। হুসেইন-রাজওয়া দম্পতি রাজকীয় মোটর শোভাযাত্রা নিয়ে অনুষ্ঠানস্থলে পৌঁছান। এ সময় পথের দুই ধারে অসংখ্য মানুষ হাত নেড়ে, পতাকা উড়িয়ে তাদের শুভেচ্ছা জানান। উল্লাস প্রকাশ করেন।

শুভেচ্ছা জানাতে এসেছিলেন ২৬ বছর বয়সী সাওসান রিফাইয়া। তিনি বলেন, “যুবরাজের বিয়েতে আমরা ভীষণ খুশি। এটা পুরো জর্ডানবাসীর জন্য খুশির দিন।”

মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের দায়িত্বে রয়েছে রাজপরিবার। বর্তমান রাজা আব্দুল্লাহ দুইয়ের শাসন অবসান হলে আল-আকসার দায়িত্ব পাবেন ক্রাউন প্রিন্স হোসেন বিন আব্দুল্লাহ।

এদিকে মধ্যপ্রাচ্যের অনেক দেশের তুলনায় জর্ডানের অবস্থা কিছুটা স্থিতিশীল। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে কিছুটা অর্থনৈতিক সমস্যা দেখা গেছে।

ঐতিহ্যগতভাবে বেশ গুরুত্বপূর্ণ এ প্রাসাদেই বিয়ে হয়েছিল জর্ডানের বর্তমান রাজা দ্বিতীয় আব্দুল্লাহ ও রানি রানিয়ার। এ ছাড়া রাজা দ্বিতীয় আব্দুল্লাহর বাবা সাবেক রাজা হোসেন বিন তালালের বিয়েও এই একই প্রাসাদে হয়েছিল। ধারণা করা হচ্ছে, এ বিয়ের ফলে জর্ডান ও তার তেলসমৃদ্ধ প্রতিবেশী সৌদি আরবের সঙ্গে একটি শক্তিশালী বন্ধন তৈরিতে সহায়তা করবে।

যুবরাজ হুসেইন যুক্তরাষ্ট্রের জর্জটাইন ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন। সামরিক প্রশিক্ষণ নিয়েছেন। রাজনীতি-সচেতন হুসেইন জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিয়েছেন। দেশে-বিদেশে দারুণ জনপ্রিয় তিনি। অন্যদিকে রাজওয়ার জন্ম ও বেড়ে ওঠা সৌদি আরবে হলেও তিনি পশ্চিমা শিক্ষায় শিক্ষিত। তিনি স্থাপত্যবিদ্যায় পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।

Link copied!