• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন থেকে খাদ্যশস্য আমদানি নিষিদ্ধ করল পোল্যান্ড ও হাঙ্গেরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০৪:৩৭ পিএম
ইউক্রেন থেকে খাদ্যশস্য আমদানি নিষিদ্ধ করল পোল্যান্ড ও হাঙ্গেরি

ইউক্রেন থেকে শস্যসহ অন্যান্য খাদ্য আমদানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড ও হাঙ্গেরি। স্থানীয় কৃষিখাতকে রক্ষা করার জন্য দেশ দু’টিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোল্যান্ডের এ সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে ইউক্রেন।

দেশটি বলেছে, ‘বিভিন্ন সমস্যার সমাধানে এই ধরনের একতরফা কঠোর পদক্ষেপ পরিস্থিতির ইতিবাচক পরিবর্তনকে ত্বরান্বিত করবে না’। রোববার (১৬ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর তুলনায় ইউক্রেনের খাদ্যশস্যের দাম বেশ কম। রাশিয়ার আগ্রাসনের জেরে গত বছর কৃষ্ণসাগরের বেশ কিছু বন্দর অবরুদ্ধ হয়ে পড়ার পর প্রচুর পরিমাণে ইউক্রেনীয় শস্য মধ্য ইউরোপীয় দেশগুলোতে আটকা পড়ে। ‘লজিস্টিক’ সংক্রান্ত নানা জটিলতার কারণে আটকা পড়া এসব পণ্যের কারণে ওইসব দেশে খাদ্য-শস্যের দাম বেশ অস্বাভাবিক ভাবে কমে গেছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্থানীয় কৃষকরা।

গত মাসে ইউরোপীয় কমিশনের কাছে একটি চিঠি পাঠায় পাঁচটি পূর্ব ইউরোপীয় দেশের প্রধানমন্ত্রী। সেখানে তারা বলেন, “শস্য, তৈলবীজ, ডিম, মুরগি এবং চিনির মতো পণ্যের সরবরাহ বৃদ্ধির মাত্রা ‘অভূতপূর্ব’ এবং এ কারণে ইউক্রেনের কৃষিপণ্য আমদানিতে সম্ভাব্য শুল্ক আরোপের বিষয়টি বিবেচনা করা উচিত।”

এছাড়া পোল্যান্ডে চলতি বছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং অত্যধিক সরবরাহের প্রভাব নির্বাচনী বছরে পোল্যান্ডের ক্ষমতাসীন ল অ্যান্ড জাস্টিস পার্টির (পিআইএস) জন্য একটি রাজনৈতিক সমস্যা তৈরি করেছে। এমনকি দেশটির অর্থনীতিও স্থবিরতার মধ্যে নিমজ্জিত হয়ে পড়েছে।

অন্যদিকে ইউক্রেনের কৃষি নীতি ও খাদ্য মন্ত্রণালয় বলেছে, পোলিশ এই নিষেধাজ্ঞা রপ্তানি সংক্রান্ত বিদ্যমান দ্বিপাক্ষিক চুক্তির বিরোধী। একইসঙ্গে সমস্যা নিষ্পত্তির জন্য আলোচনার আহ্বানও জানিয়েছে তারা।

এদিকে পোল্যান্ডের এই নিষেধাজ্ঞার সঙ্গে শনিবার যোগ দিয়েছে হাঙ্গেরির জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সরকার। দেশটি বলেছে, চলমান স্থিতাবস্থা স্থানীয় কৃষকদের মারাত্মক ক্ষতির কারণ হবে।

শস্যসহ অন্যান্য খাদ্য আমদানির ওপর এই নিষেধাজ্ঞা কখন কার্যকর হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি হাঙ্গেরি।

Link copied!