• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ড্রোন হামলায় মস্কো বিমানবন্দরের ফ্লাইট ব্যাহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০৫:৩৮ পিএম
ড্রোন হামলায় মস্কো বিমানবন্দরের ফ্লাইট ব্যাহত

রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলার চেষ্টা চালিয়েছে ইউক্রেন। তবে এ হামলা পুরোপুরি প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদের দাবি, হামলা প্রচেষ্টায় পাঁচটি ড্রোন ব্যবহার করা হয়েছিল। আর এসব ড্রোনের কারণে মস্কোর ভুকোভো বিমানবন্দরে বিমান চলাচলে সাময়িক বিঘ্ন ঘটে। এ সময় কয়েকটি বিমানকে অন্যত্র ঘুরিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৪ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার পাঁচটি ড্রোনের মধ্যে চারটিকে মস্কোর উপকণ্ঠে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে। পঞ্চমটি প্রযুক্তির মাধ্যমে জ্যাম করে নামিয়ে ফেলা হয়। 

টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ড্রোন অথবা এটির টুকরা ক্রিভোশিনোর একটি গ্রামের একটি ভবনের ওপর আছড়ে পড়েছে। এরপর সেই ভবনে আগুন ধরে যায়।

এ ঘটনায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন। ইউক্রেনের কর্তৃপক্ষ সাধারণত রাশিয়ার মাটিতে হামলার বিষয়ে মন্তব্য করা এড়িয়ে যায়। মঙ্গলবারের ঘটনায়ও তারা কোনো মন্তব্য করেনি।

এদিকে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ড্রোন হামলার খবরে মস্কোর ভুকোভো বিমানবন্দরের ফ্লাইট অস্থায়ীভাবে সীমিত করা হয়। অন্য দুটি প্রধান বিমানবন্দরে ফ্লাইটগুলোও সাময়িক বন্ধ ছিল। ভুকোভো মস্কো থেকে প্রায় ১৫ কিলোমিটার (৯ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

মস্কোর তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরের অন্যতম হলো ভুকোভো বিমানবন্দর। হামলা প্রচেষ্টার সময় তুরস্ক, আরব আমিরাত এবং মিশর থেকে আসা বিমান অবতরণে বিঘ্ন ঘটে। তবে কিছুক্ষণ পর বিমানবন্দর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এর আগে গত মে মাসে অন্তত ৮টি ড্রোন ব্যবহার করে মস্কোয় হামলা চালানোর চেষ্টা করা হয়েছিল।

Link copied!