• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শস্য চুক্তি নিয়ে রুশ সিদ্ধান্তে কোটি কোটি মানুষ বিপাকে পড়বে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৪:২১ পিএম
শস্য চুক্তি নিয়ে রুশ সিদ্ধান্তে কোটি কোটি মানুষ বিপাকে পড়বে

ইউক্রেনের সঙ্গে শস্যচুক্তির মেয়াদ আর বাড়াচ্ছে না রাশিয়া। এতে বিপাকে পড়তে যাচ্ছে বিশ্বের কোটি কোটি ক্ষুধার্ত মানুষ। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এসব কথা বলেছেন।

সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এর আগে গত সোমবার ইউক্রেনের সঙ্গে রাশিয়ার শস্য চুক্তির মেয়াদ শেষ হয়। কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের সঙ্গে করা শস্যচুক্তি বাতিল ঘোষণা করেছে মস্কো। এরপর চুক্তির মেয়াদ আর না বাড়ানোর রাশিয়ার সিদ্ধান্তে জাতিসংঘ সদর দপ্তরে সংবাদ সম্মেলনে মহাসচিব গভীর দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, বিশ্বের কোটি কোটি মানুষ এরই মধ্যে ক্ষুধায় ধুকছে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে হিমশিম খাচ্ছে। শস্য চুক্তি নিয়ে রাশিয়ার এই সিদ্ধান্তের কারণে আরও মূল্য দিতে হবে এসব মানুষদের।

এরই মধ্যে শিকাগো মার্কেন্টাইল এক্সচেঞ্জে গম,ভুট্টা ও সয়াবিনের দাম বাড়তে শুরু করেছে।

মস্কো চুক্তির মেয়াদ বৃদ্ধি না করায় হতাশা প্রকাশ করেছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। সংস্থার প্রধান এক টুইট বার্তায় বলেছেন, কৃষ্ণসাগর দিয়ে খাবার, পশু খাদ্য ও সার বাণিজ্য বিশ্বব্যাপী খাবারের দাম স্থিতিশীল রাখার জন্য গুরুত্বপূর্ণ। দুঃখের সঙ্গে বলতে হচ্ছে যে, এর জন্য গরিব মানুষ ও গরিব দেশগুলো সবচেয়ে বেশি বিপাকে পড়বে।

গুতেরেস আরও বলেন, মস্কোর এই পদক্ষেপ বিশ্বের সর্বত্র অভাবী ও দরিদ্র লোকদের বিপাকে ফেলবে। নির্বিঘ্নে খাদ্যশস্য রপ্তানির জন্য শস্য চুক্তি নবায়ন করতে তিনি প্রেসিডেন্ট পুতিনকে চিঠিও লিখেছিলেন।

ইউরোপের ৫টি দেশ পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া ইউক্রেনের সঙ্গে এ চুক্তি বৃদ্ধির আহবান জানিয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যে কোনো জাতির খাদ্যের সুরক্ষা ধ্বংস করার অধিকার কারও নেই। বিশ্বের কাছে রাশিয়ার দেখানোর সুযোগ রয়েছে যে, তারা ব্ল্যাকমেইল করছে না।

চুক্তিটি, জাতিসংঘ এবং তুরকিয়ের মধ্যস্থতায় এবং জুলাই ২০২২ সালে স্বাক্ষরিত হওয়ার পর এর মেয়াদ বৃদ্ধি হয়ে তা ১৮ জুলাই শেষ হয়। চুক্তির সঙ্গে ছিল রাশিয়া-জাতিসংঘের একটি স্মারকলিপি যার লক্ষ্য ছিল রুশ কৃষি রপ্তানি সহজ করা। কিন্তু পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে তা হয়নি।

Link copied!