• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইতালিতে মাফিয়া নেতাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০৫:৫৬ পিএম
ইতালিতে মাফিয়া নেতাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড
ইতালিতে বিশেষভাবে নির্মিত একটি আদালতকক্ষে বিচারের কাজ চলেছে। ছবি: সংগৃহীত

মাদক, অস্ত্র পাচার ও মাফিয়া চক্রের সঙ্গে সংশ্লিষ্টতাসহ বিভিন্ন অভিযোগে ইতালির ২০০ জনের বেশি মানুষের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে সাজা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে ডয়েচে ভেলে এ তথ্য জানিয়েছে।

প্রায় তিন বছর ধরে চলা ওই মামলার রায় ঘোষণা করা হয় সোমবার (২০ নভেম্বর)। দোষীরা ইতালির কুখ্যাত মাফিয়া চক্র ‘এনদ্রাঙ্গেতার সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ করা হয়।

মাফিয়া দলটির শীর্ষ দুই নেতার বিরুদ্ধে সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা হয় দেশটির আদালতে।

এনদ্রাঙ্গেতা বিশ্বের অন্যতম ক্ষমতাশালী মাফিয়া চক্রগুলোর একটি। এ রায়ের কারণে দলটির কার্যকলাপে গভীর প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইতালির সরকার পক্ষের আইনজীবীরা এই মামলায় ৩২২ জন আসামির বিরুদ্ধে লড়ছিলেন। তাদের বিরুদ্ধে মাদক, অস্ত্র পাচার, চাঁদাবাজি এবং মাফিয়া কর্মকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছিল। প্রসঙ্গত, ‘মাফিয়া সংযোগ’ ধারাটি ইতালির আইনে অন্তর্ভুক্ত রয়েছে।

দেশটির পার্লামেন্ট সদস্য ও মাফিয়াবিরোধী সাবেক প্রধান কৌঁসুলি ফেদেরিকো কাফিয়েরো দে রাহো বার্তা সংস্থা এপিকে বলেন, “এই মামলা ও বিচার অনেক গুরুত্বপূর্ণ। এনদ্রাঙ্গেতার বিরুদ্ধে মামলাটি শুধু কালাব্রিয়ার জনগণ নয়, গোটা দেশের জনগণকেই অর্থবহ বার্তা প্রদান করবে। এমনকি ইউরোপীয় ও বৈশ্বিক স্তরেও এর প্রভাব রয়েছে। কারণ, এনদ্রাঙ্গেতা বিশ্বের অন্যতম শক্তিশালী মাফিয়া সংগঠন। তাদের অপতৎপরতায় আন্তর্জাতিকভাবে মাদক পাচারসহ বিভিন্ন কর্মকাণ্ড হয়ে থাকে।

দক্ষিণ ইতালির লামেজিয়া টেরমে শহরে বিশেষভাবে নির্মিত একটি বাংকারে এই মামলার বিচার কার্যক্রম চলেছে। সেখানে উচ্চ স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল।

মাফিয়া চক্রের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ইতালির ক্ষমতাসীন জোটভুক্ত দল ফরজা ইতালিয়ার সাবেক সদস্য জিয়ানকার্লো পিত্তেল্লিকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এনদ্রাঙ্গেতা দক্ষিণ ইতালির কালাব্রিয়া অঞ্চলে নিজেদের ঘাঁটি থেকে ইউরোপজুড়ে কোকেন পাচার করে বলে মনে করেন মাফিয়াবিরোধী কৌঁসুলিরা।

বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন জনপরিসরেও এনদ্রাঙ্গেতা সদস্যদের দেখা যায়। যেমন নগর পরিষদের কার্যালয়, আদালত এবং হাসপাতালেও তাদের উপস্থিতি আছে। ইতালি ছাড়াও তাদের কর্মকাণ্ড ছড়িয়ে আছে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন প্রান্তে। এর আগে ইউরোপ, ব্রাজিল ও লেবানন থেকেও এনদ্রাঙ্গেতা সদস্যদের গ্রেপ্তার করা হয়েছিলো।

Link copied!