• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ প্রস্তুত

ইসরায়েল নিয়ে খামেনি-বাইডেন মুখোমুখি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৪, ০৫:৩০ পিএম
ইসরায়েল নিয়ে খামেনি-বাইডেন মুখোমুখি
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ। ছবি: সংগৃহীত

সিরিয়ার দামেস্কে ইরানের দূতাবাস প্রাঙ্গণে গত ১ এপ্রিল হামলার ঘটনায় ইরান রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডারসহ সাত কর্মকর্তা নিহত হন। এই হামলার জন্য ইরান দায়ী করছে ইসরায়েলকে। হামলার প্রতিশোধ নিতে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে ইরান। ইরানের সম্ভাব্য হামলা থেকে ইসরায়েলকে সুরক্ষা দিতে উদগ্রীব যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে।

ইতোমধ্যে ইরানের হামলার সময়, স্থান নিয়ে বার্তা পেয়েছে যুক্তরাষ্ট্র। সেজন্য সম্ভাব্য হামলা ঠেকাতে দেশটির যুদ্ধজাহাজগুলো অবস্থানও নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা। অবশ্য এখন অবধি কিন্তু ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল। তবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি হুমকি দিয়ে বলেছেন, অবশ্যই ইসরায়েলকে শাস্তি পেতে হবে।

এমন অবস্থায় সম্ভাব্য ইরানি হামলার সময় ও স্থান সম্পর্কে জানেন, এমন এক ব্যক্তির কাছ থেকে সতর্কবার্তা পাওয়ার পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ওই অঞ্চলে অবস্থান নিয়েছে। অন্যদিকে, দুই মার্কিন কর্মকর্তার বরাতে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলকে লক্ষ্য করে ছোঁড়া যেকোনো অস্ত্র প্রতিহত করার চেষ্টা করবে যুক্তরাষ্ট্র। আর ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন মতে, মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত এড়াতে যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিয়েছে।

এদিকে, ইরানি নেতাদের আলোচনা সম্পর্কে অবগত- এমন এক ব্যক্তিকে উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, হামলা চালানোর ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইরান। আর হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়ে দিয়েছেন, ‘ইসরায়েলের সুরক্ষায় আমরা নিবেদিত। আমরা ইসরায়েলকে সমর্থন দেব। ইসরায়েলের সুরক্ষা নিশ্চিতে আমরা সহযোগিতা করব। ইরান সফল হবে না।’ বাইডেন মনে করছেন, ইসরায়েলে হামলা চালাতে ইরান বেশি দিন সময় নেবে না।

Link copied!