• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লিতে পটকা ফুটালে জেল-জরিমানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ১২:২৫ পিএম
দিল্লিতে পটকা ফুটালে জেল-জরিমানা

২৪ অক্টোবর উদযাপন করা হবে দীপাবলি উৎসব। প্রদীপ জ্বালিয়ে অন্ধকার দূরীভূত করার এই আয়োজনে ফুটানো হবে আতশবাজি ও নানা ধরনের পটকা।

তবে দিল্লিবাসীর জন্য নিষিদ্ধ করা হয়েছে আতশবাজি ও পটকা ফুটানো। নিষেধাজ্ঞা অমান্য করলে সর্বোচ্চ ৬ মাসের জেল এবং গুনতে হবে ২৫৫ টাকা জরিমানা।

বায়ুদূষণের জন্য ভারতের রাজধানীর আবহাওয়া দীপাবলিকে ঘিরে আরও দূষিত যেন না হয়, সে জন্যই এই কঠোর পদক্ষেপ। আতশবাজি ও পটকা ফুটানোর কারণে সৃষ্ট চরম দূষণ এড়াতেই, সম্প্রতি অঞ্চলটির পরিবেশমন্ত্রী যেকোনো ধরনের বাজি ফুটানোকে শাস্তির আওতায় আনেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই পদক্ষেপ দিল্লিতে পটকা নিষিদ্ধ করার বৃহত্তর উদ্যোগের অংশ। বর্তমানে দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী। গত বছরগুলোতে দীপাবলির পরদিন ধোঁয়ায় ছেয়ে যেতে দেখা গেছে দিল্লিকে।

কলকারখানা, বিভিন্ন যানবাহনের ধোঁয়ারকারণে দূষিত হয়েছে দিল্লির আবহাওয়া। তবে শীতের শুরু থেকে শেষ সময়ে এই দূষণ মাত্রা ছাড়িয়ে যায়।

গবেষকরা বলছেন, আশপাশের অঞ্চলগুলোতে কৃষি বর্জ্য পোড়ানো, দীপাবলির আতশবাজির ধোঁয়া এবং বাতাসে দূষক পদার্থের আটকে থাকার কারণে শীতের সময়টায় দিল্লির আবহাওয়া অপেক্ষাকৃত বেশি বিষাক্ত হয়।

Link copied!