• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

অস্ত্র খাতে ইসরায়েলের আয় দ্বিগুণ হয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০৫:৪০ পিএম
অস্ত্র খাতে ইসরায়েলের আয় দ্বিগুণ হয়েছে

ইসরায়েলের ২০২১ সালে রপ্তানির রেকর্ড আয় ভাঙতে যাচ্ছে ২০২২ সালের অস্ত্র রপ্তানি। এক দশকেরও কম সময়ের মধ্যে অস্ত্র খাতে ইসরায়েলের আয় দ্বিগুণ হওয়ার পর তা ১১ দশমিক ৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। সোমবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক ইয়াল জামির বিষয়টি জানান।

জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি এসব কথা বলেন।

মহাপরিচালক ইয়াল জামির বলেন, “২০২১ সালে ইসরায়েলি অস্ত্র রপ্তানির ৪১ শতাংশ ইউরোপ, এর পরে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিতে ৩৪ শতাংশ এবং উত্তর আমেরিকায় ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

ইতোমধ্যে, আরব দেশগুলো ইসরায়েলি ‘আব্রাহাম’ ট্যাংক কিনতে চুক্তিতে স্বাক্ষর করেছে। ইসরায়েলের সঙ্গে বিভিন্ন আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগের পর এসব দেশে দেশটির অস্ত্র রপ্তানির ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকা ৩ শতাংশ অস্ত্র রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

জামির আরও বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণায় বিশ্বব্যাপী এ খাতে দৃঢ় শক্তিশালী অবস্থান সৃষ্টি করার জন্যে ইসরায়েল প্রচলিত অস্ত্রের উন্নয়ন অব্যাহত রাখবে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই বছর কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় বিনিয়োগ বাড়াবে এবং একটি নিবেদিত সংস্থা তৈরি করবে যা এ খাতসহ রোবটিক্স নিয়ে কাজ করবে।”

Link copied!