• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

এসসিওর প্রথম সাংস্কৃতিক রাজধানী ভারতের বারানসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৯:৪৩ পিএম
এসসিওর প্রথম সাংস্কৃতিক রাজধানী ভারতের বারানসি

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন এর প্রথম পর্যটন ও সাংস্কৃতিক রাজধানীর মর্যাদা পেয়েছে ভারতের উত্তর প্রদেশের বারানসি শহর। উজবেকিস্তানের সমরখন্দে অনুষ্ঠিত জোটের শীর্ষ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

দুই দিনের শীর্ষ সম্মেলন শেষে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) আট দেশের এই জোটের পক্ষ থেকে এক ঘোষণাপত্রে বারানসিকে দেওয়া এ স্বীকৃতির কথা বলা হয়েছে। সম্মেলনে উপস্থিত ছিলেন চীন, রাশিয়া ও ভারতসহ অন্যান্য সদস্য দেশের রাষ্ট্রনেতারা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণাকে অভূতপূর্ব উল্লেখ করে শনিবার (১৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানায়,  ২০২২-২৩ সালে বারানসিতে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেসব অনুষ্ঠানে এসসিও সদস্যদেশের অতিথিদের আমন্ত্রণ জানানো হবে।

সেইসাথে ভারতের ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি, শিল্প ও ঐতিহ্য নিয়ে অধ্যয়নরতদের পাশাপাশি লেখক, গবেষক, শিল্পী, সংগীত বিশেষজ্ঞ, সাংবাদিক, লেখক, ব্লগারসহ বিভিন্ন পেশার মানুষকে আমন্ত্রণ জানানো হবে এই অনুষ্ঠানগুলোতে।

এসসিওর সদস্যদেশগুলোর কোনো একটি শহরকে পর্যটন ও সাংস্কৃতিক রাজধানীর মর্যাদা দেওয়ার ঘোষণা করা হয়েছিল ২০২১ সালের শীর্ষ সম্মেলনে। সেই হিসেবে এই মনোনয়ন পায় বারানসি। ২০২৩ সালকে পর্যটনবর্ষ হিসেবে উদযাপন করবে চীন-রাশিয়ার উদ্যোগে গঠিত এই জোট।

পর্যটন খাতে সমৃদ্ধ ঐতিহ্যবাহী বারনসি আসন থেকে লোকসভার নির্বাচিত সদস্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!