• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইমরান খানের ১০ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৪, ০১:৫৮ পিএম
ইমরান খানের ১০ বছরের কারাদণ্ড
ইমরান খান। ছবি :সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খানের ১০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি বিশেষ আদালত। মঙ্গলবার (৩০ জানুয়ারি) আলোচিত সাইফার মামলায় এ সাজা ঘোষণা করা হয়। 

একই মামলায় পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিরও ১০ বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ আদালত।

এ রায় এমন সময় দেওয়া হলো, যখন পাকিস্তানের জাতীয় নির্বাচনের আর এক সপ্তাহ বাকি। আগামী ৪ ফেব্রুয়ারি দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে প্রতীক ছাড়াই প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতি নিচ্ছিল পিটিআই। ২২ ডিসেম্বর দলটির ব্যাট প্রতীক বাতিল করে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। এর মধ্যে এমন রায় দলটির জন্য বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে।

ইমরান খান তাকে ক্ষমতা থেকে উৎখাতের প্রমাণ হিসেবে একটি তারবার্তা ফাঁস করতে চেয়েছিলেন বলে সাইফার মামলায় অভিযোগ আনা হয়। কেন্দ্রীয় তদন্ত সংস্থা বলছে, ওই তারবার্তার মাধ্যমে ইমরান প্রমাণ করতে চেয়েছিলেন, পাকিস্তানের ক্ষমতাধর সেনাবাহিনী যুক্তরাষ্ট্রের সঙ্গে ষড়যন্ত্র করে তাকে ক্ষমতা থেকে সরিয়েছে।

রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে আগস্টে ইমরান খান ও কুরেশির বিরুদ্ধে সাইফার মামলা করা হয়।

অভিযোগ উঠেছে, কূটনৈতিক তারবার্তাটি ইমরান খানের হাতে তুলে দেন সাবেক মুখ্যসচিব আজম খান। পরে তারবার্তাটি কোথায় রেখেছেন, ভুলে গেছেন বলে ইমরান খান তাকে জানান এবং বারবার অনুরোধ সত্ত্বেও সেটা আর ফেরত দেননি।

Link copied!