• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের ৭ লাখ শিশুকে রাশিয়ায় নেওয়া হয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৩:৪১ পিএম
ইউক্রেনের ৭ লাখ শিশুকে রাশিয়ায় নেওয়া হয়েছে

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ চলমান রয়েছে দেড় বছরেরও অধিক সময় ধরে। যুদ্ধের মধ্যেই ইউক্রেনের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৭ লাখ শিশুকে রাশিয়ার ভূখণ্ডে নিয়ে আসা হয়েছে।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের আন্তর্জাতিক কমিটির প্রধান গ্রিগরি কারাসিন রোববার রাতে এ তথ্য জানিয়েছেন। জোরপূর্বক নির্বাসিত শিশুদের নিয়ে ইউক্রেন নানা সময়ে মন্তব্য করলেও কখনোই তাদের প্রকৃত সংখ্যা সামনে আসেনি।

তবে এবার সেই সংখ্যা সামনে এসেছে। মস্কো বলেছে, ইউক্রেনের সংঘাতপূর্ণ অঞ্চলের প্রায় ৭ লাখ শিশু বর্তমানে রাশিয়ায় রয়েছে। সোমবার (৩ জুলাই) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

কারাসিন তার টেলিগ্রাম বার্তা চ্যানেলে লিখেন, “সাম্প্রতিক বছরগুলোতে ৭ লাখ শিশু আমাদের কাছে আশ্রয় পেয়েছে। তারা ইউক্রেনের সংঘাতপূর্ণ এলাকা থেকে বোমা হামলা এবং গোলাগুলি থেকে পালিয়েছে।”

রাশিয়া তার পশ্চিম প্রতিবেশী ইউক্রেনে ২০২২ সালের ফেব্রুয়ারিতে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করে। মস্কোর দাবি, সংঘাতময় অঞ্চল থেকে শিশুদের রক্ষা করার উদ্দেশ্যে ইউক্রেন থেকে তাদের রাশিয়ার ভূখণ্ডে আনা হয়েছে। যদিও ইউক্রেন বলছে, অনেক শিশুকে অবৈধভাবে বিতাড়িত করা হয়েছে। আর ইউক্রেন মিত্র যুক্তরাষ্ট্র বলছে, হাজার হাজার শিশুকে জোরপূর্বক তাদের বাড়ি থেকে তুলে নেওয়া হয়েছে।

যুদ্ধের প্রথম কয়েক মাসে এবং আগস্টের শেষের দিকে পূর্ব ও দক্ষিণে অধিকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু করার আগেই বেশিরভাগ মানুষ ও শিশুদের রুশ ভূখণ্ডে আনা হয় বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের দাবি, ২০২২ সালের জুলাইয়ে রাশিয়া ২ লাখ ৬০ হাজার শিশুকে ‘জোরপূর্বক নির্বাসন’ করেছে রাশিয়া। অন্যদিকে ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলোর একীকরণ মন্ত্রণালয় বলছে, বর্তমানে ১৯ হাজার ৪৯২ ইউক্রেনীয় শিশুকে অবৈধভাবে নির্বাসিত করা হয়েছে।

Link copied!