• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

দুর্ভিক্ষের দোরগোড়ায় গাজা, উদ্বেগ ডব্লিউএফপির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ১২:৩৭ পিএম
দুর্ভিক্ষের দোরগোড়ায় গাজা, উদ্বেগ ডব্লিউএফপির
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা। ছবি: সংগৃহীত

দীর্ঘ দেড় মাসের বেশি সময়ে ধরে চলে আসা সংঘাতের ধারাবাহিক নৃশংসতা প্রত্যক্ষ করে আসছে ফিলিস্তিনের নাগরিকরা। এদিকে যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই গাজায় আবার হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানায়।

এদিকে গাজার এ পরিস্থিতিতে দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান সিন্ডি ম্যককেইন। এমনকি গাজা উপত্যকা দুর্ভিক্ষের দোরগোড়ায় বলেও মন্তব্য করেছেন তিনি।

আল-জাজিরার তথ্য অনুযায়ী, মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে সিন্ডি এ দুর্ভিক্ষের হুঁশিয়ারি দেন। তিনি বলেন, “গাজা ‘দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে’ রয়েছে এবং অবরুদ্ধ অঞ্চলে আরও সাহায্যের প্রয়োজন। এই অঞ্চলে শিশুদের মধ্যে অপুষ্টি প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেতে পারে।”

ম্যাককেইন সিবিএস ফেস দ্য নেশন মডারেটর ম্যাগারেট ব্রেনানকে বলেন, “এখানে মূল কথা হলো, আমাদের আরও সাহায্য পেতে হবে এতদিন ধরে সেটিই বলা হয়েছে। সম্ভবত এই অঞ্চলটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।”

যুদ্ধবিরতির কথা উল্লেখ করে শুধু চারদিনের জন্য নয়, প্রয়োজনীয় সহায়তার বিতরণ আরও দীর্ঘ সময়ের জন্য করা যেতে পারে বলে জানান সিন্ডি।

প্রসঙ্গত, দেড় মাসেরও বেশি সময় যুদ্ধ চলার পর শুক্রবার (২২ নভেম্বর) চারদিনের যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছায় হামাস ও ইসরায়েল। এ চুক্তি অনুযায়ী, হামাস ৫০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেবে। অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে। সোমবার এই চুক্তির শেষ দিন।

Link copied!