• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

স্কুল-বিশ্ববিদ্যালয় স্থাপন করতে চান ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০৯:৪৩ এএম
স্কুল-বিশ্ববিদ্যালয় স্থাপন করতে চান ইলন মাস্ক
বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিনে বিশ্ববিদ্যালয় স্থাপন করতে চান বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। তবে তার আগে একটি স্কুল তৈরি করতে চান তিনি। এই লক্ষ্যে তিনি বিভিন্ন উদ্যোগ নিতেও শুরু করেছেন। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইলন মাস্ক স্কুল খোলার জন্য একটি দাতব্য প্রতিষ্ঠানকে ১০ কোটি ডলার দিয়েছেন। প্রাথমিকভাবে ইলন মাস্কের দেওয়া অর্থ দিয়ে একটি এলিমেন্টারি স্কুল খোলা হবে। পরে পর্যায়ক্রমে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্কুলে প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী নেওয়া হবে। এসব শিক্ষার্থীকে স্টিম সাবজেক্টস গুলো পড়ানো হবে। স্টিম সাবজেক্টস বলতে বোঝায়, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রযুক্তি ও প্রকৌশল, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার বিজ্ঞান, অর্থনীতি ও ভূবিদ্যা।

ইলন মাস্কের দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া অর্থের করের নথি ব্লুমবার্গের হাতে পৌঁছেছে। ঐ নথি থেকে জানা যায়, দাতব্য প্রতিষ্ঠানটির নাম দ্য ফাউন্ডেশন। সংস্থাটি সর্বোচ্চ স্তরে শিক্ষার জন্য স্কুল থেকে তার কার্যক্রম প্রসারিত করে নিবেদিত একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চায়। সেখানে আরও বলা হয়, ইলন মাস্কের অর্থায়নে গঠিত হতে যাওয়া এ বিশ্ববিদ্যালয়টির অনুমোদনের জন্য শিগগির নিয়ন্ত্রক সংস্থা ইউনিভার্সিটি সাউদার্ন অ্যাসোসিয়েশন অব কলেজ অ্যান্ড স্কুল কমিশন অন কলেজের স্বীকৃতির জন্য আবেদন করা হবে।

প্রাথমিকভাবে স্কুলটিতে কোনো টিউশন ফি না নেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে নথিটিতে। তবে টিউশন ফি চালু হলেও শিক্ষার্থীদের প্রয়োজনীয় স্কলারশিপ বা বৃত্তি দেওয়া হবে।

এর আগেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ইলন মাস্ক। ২০১২ সালে তিনি ‘অ্যাড অ্যাস্ট্রা’ নামে একটি প্রাইভেট স্কুল চালু করেন। তার প্রতিষ্ঠানের কর্মীদের সন্তানদের জন্য ঐ স্কুল চালু করা হয়। স্কুলটি সম্পর্কে ইলন বলেছিলেন, অ্যাড অ্যাস্ট্রায় কোনো গ্রেড নেই। সেখানে শিক্ষার্থীদের দক্ষতা ও সক্ষমতাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়।

Link copied!