• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের হাতে ক্লাস্টার বোমা, কী করবে রাশিয়া?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ০৫:৩৪ পিএম
ইউক্রেনের হাতে ক্লাস্টার বোমা, কী করবে রাশিয়া?

ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার ঘোষণার মাত্র ছয় দিনের মধ্যে নিষিদ্ধ এ বোমা দিল যুক্তরাষ্ট্র। রাশিয়ার সেনাদের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইতোমধ্যেই দেশটিতে পৌঁছেছে বিপজ্জনক এ বোমা। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে।

শুক্রবার (১৪ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল ডগলাস সিম্‌স জানিয়েছেন, তার দেশ থেকে ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠানো হয়েছে এবং সেগুলো এরইমধ্যে ইউক্রেনের ভেতরে পৌঁছেছে। ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহ করা হবে বলে আমেরিকার পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়ার এক সপ্তাহের মধ্যেই তা ইউক্রেনের মাটিতে পৌঁছালো।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা অভিযান ধীরগতিতে এগুচ্ছে কেন- এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা খুবই কঠিন যুদ্ধ, এটি কঠিন ভূখণ্ডে চলছে, ইউক্রেন ভীষণ চাপের মুখে রয়েছে। আপনারা যখন এসব বিষয় বিবেচনা করবেন তখন দেখবেন এই যুদ্ধ ভালোভাবেই এগুচ্ছে।”

এর আগে গত ৭ জুলাই যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহ করা হবে বলে ঘোষণা করে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে দেশটি নতুন করে যে ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে তার আওতায় এই ক্লাসটার বোমা দেওয়া হলো। ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে কমান্ডার ওলেক্সান্ডার তারনাভস্কি ক্লাস্টার বোমা হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “আমরা মাত্র ক্লাসটার বোমা হাতে পেলাম। আমরা এখনো তা ব্যবহার করিনি তবে এগুলো যুদ্ধ ময়দানের পরিস্থিতি ব্যাপকভাবে পাল্টে দেবে। শত্রুরাও বিষয়টি জানে এবং আমাদের কিছু সুবিধা থাকবে।”

সেনা কমান্ডার ওলেক্সান্ডার তারনাভস্কি মার্কিন গণমাধ্যম সিএনএন-কে বলেন, “ক্লাস্টার বোমা হাতে পাওয়ার পরে আমরা এখন সুবিধাজনক অবস্থানে থাকব, বিষয়টি শত্রুরাও জানে। তবে এই বোমা ইউক্রেনের সেনারা ঘনবসতিপূর্ণ এলাকায় মোতায়েন করবে না।”

ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহ করার ব্যাপারে রাশিয়া অঙ্গিকার করে বলেছে, যদি আমেরিকা এই বোমা ইউক্রেনকে সরবরাহ করে তাহলে রাশিয়াও ইউক্রেনের বিরুদ্ধে একই অস্ত্র ব্যবহার করবে।

Link copied!