• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ইউক্রেনে যুদ্ধ নিয়ে আলোচনায় চীন-জার্মানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৫:২৭ পিএম
ইউক্রেনে যুদ্ধ নিয়ে আলোচনায় চীন-জার্মানি

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজের আমন্ত্রণে বার্লিন সফরে গিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর। মঙ্গলবার তিনি শলৎজের সঙ্গে বাণিজ্য, জলবায়ু পরিবর্তন এবং ইউক্রেনের যুদ্ধ নিয়ে আলোচনা করবেন ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (২০ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, প্রায় দেড় বছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিরসনে করণীয় নিয়ে আলোচনায় বসছেন জার্মানির প্রেসিডেন্ট ওলাফ শলৎজ ও চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। বিশ্বব্যাপী জলবায়ু সংকট, দুই দেশের বাণিজ্য ইস্যুটিও থাকছে আলোচ্যসূচিতে।

বার্লিনে এটি সপ্তমবারের মতো চীন-জার্মানি উচ্চ পর্যায়ের সরকারী বৈঠক। তাদের বৈঠকটি এমন এক সময়ে হচ্ছে যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দুই দিনের সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করেছেন। এ ধরনের তৎপরতা মূলত পশ্চিমাদের কাছে পৌঁছাতে এবং তাদের সঙ্গে শীতল সম্পর্ককে চাঙ্গা করতে চীনের প্রচেষ্টার ইঙ্গিত বহন করে।

ইউক্রেন আগ্রাসনের জন্য এখনো রাশিয়ার বিরুদ্ধে নিন্দা না জানানোয় সমালোচনার মুখে বেইজিং। এ নিয়ে পশ্চিমাদের সঙ্গে সম্পর্কের অবনতিও হয়েছে শি জিনপিং সরকারের। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সবচেয়ে নাজুক।

জার্মানি তার বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এবং ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনের সমালোচনা করতে অস্বীকৃতি জানানো চীনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী।

সম্প্রতি জার্মানির প্রকাশিত জাতীয় নিরাপত্তা কৌশল চীনকে একটি অংশীদার, প্রতিযোগী এবং পদ্ধতিগত প্রতিদ্বন্দ্বী হিসেবে বর্ণনা করেছে।

ওলাফ শলৎজ বলেছেন, তিনি চীনা বাণিজ্যের উপর অত্যধিক নির্ভরতা এড়াতে চান এবং জার্মানির মূল পণ্য সরবরাহে বৈচিত্র্য আনতে চান।

লি সোমবার জার্মানির শীর্ষ কর্মকর্তাদের বলেছিলেন, সহযোগিতার অভাব সবচেয়ে বড় ঝুঁকি। পরস্পর নির্ভরতাকে নিরাপত্তাহীনতার সঙ্গে এক করা উচিত নয়।

Link copied!