• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মস্কোতে ড্রোন হামলায় সাময়িকভাবে বন্ধ বিমানবন্দর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০৫:৪৩ পিএম
মস্কোতে ড্রোন হামলায় সাময়িকভাবে বন্ধ বিমানবন্দর

মস্কোতে ড্রোন হামলায় দুটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। রাশিয়া এই হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে। এদিকে হামলায় এক ব্যক্তি আহত হয়েছে বলে খবর দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাস।

রোববার (৩০ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, মস্কোর শহর কেন্দ্রের পশ্চিমে ওডিন্টসোভো এলাকায় একটি ড্রোন গুলি করে ধ্বংস করা হয়। অন্য দুটি ড্রোনকে বিকল করে দেওয়া হলেও সেগুলো দুটি অফিস ভবনের ওপর গিয়ে পড়ে। হামলার পর মস্কোর দক্ষিণ-পশ্চিমের ভনুকোভো বিমানবন্দরে কিছুক্ষণের জন্য ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। সেখানে নামতে আসা কিছু ফ্লাইট অন্যান্য বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয়।

যদিও ইউক্রেনের কর্মকর্তারা এই হামলার দায় স্বীকার করেনি। দেশটির কর্মকর্তারা উল্টো অভিযোগ করেছেন, উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় এক ব্যক্তি নিহত এবং পাঁচজন আহত হয়েছে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেন, দুটি অফিস ভবনের সামনের অংশের সামান্য ক্ষতি হয়েছে। ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, ভবন দুটির কোনায় কয়েকটি জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ভাঙ্গা নীচে বিভিন্ন ভাঙ্গা জিনিস পড়ে আছে।

এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘সন্ত্রাসবাদী হামলার চেষ্টা’ ব্যর্থ করে দেওয়া হয়েছে।

ইউক্রেনের সীমান্ত থেকে মস্কোর দূরত্ব প্রায় পাঁচশো কিলোমিটার। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর মস্কোকে টার্গেট করে হামলার ঘটনা খুব বিরল।

তবে রাশিয়া অভিযোগ করছে, ইউক্রেন সাম্প্রতিক মাসগুলোতে মস্কোসহ বিভিন্ন জায়গায় বেশ কিছু ড্রোন হামলা চালিয়েছে।

সেন্ট পিটার্সবার্গ শহরে আফ্রিকান নেতাদের সঙ্গে এক বৈঠকের পর প্রেসিডেন্ট পুতিন বলেন, আফ্রিকান এবং চীনা নেতাদের উদ্যোগ শান্তি প্রতিষ্ঠার ভিত্তি হিসেবে কাজ করতে পারে। ইউক্রেনের বাহিনী যতক্ষণ পর্যন্ত আক্রমণ চালিয়ে যাচ্ছে ততক্ষণ কোনো যুদ্ধবিরতি নয়।

প্রেসিডেন্ট পুতিন এ কথা বলার কয়েক ঘণ্টার মধ্যেই মস্কোতে ড্রোন হামলার ঘটনা ঘটে।

Link copied!