• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইতালিতে বন্যায় ফর্মুলা ওয়ান রেস বাতিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০১:৪৯ পিএম
ইতালিতে বন্যায় ফর্মুলা ওয়ান রেস বাতিল

ইতালির উত্তরাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যা ও ভূমিধসের কারণে বাতিল করা হয়েছে ফর্মুলা ওয়ান রেস প্রতিযোগিতা। রোববার দেশটির ইমোলায় ফর্মুলা ওয়ান গ্র্যান্ড প্রিক্স অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

জরুরি পরিষেবাগুলোর ওপর চাপ কমাতে এবং মোটর রেসিং ভক্তদের প্লাবিত অঞ্চলে জড়ো হওয়া থেকে বাধা দিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। দেশটির বেসামরিক সুরক্ষাবিষয়ক মন্ত্রী নেল্লো মুসুমেকি বলেছেন, গত ৩৬ ঘণ্টায় তার এমিলিয়া রোমাগনায় যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা সেখানে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণের অর্ধেকের বেশি। তুমুল বৃষ্টির ফলে নদী ও অন্যান্য জলাশরের পানি উপচে পড়ায় প্রদেশটির বিভিন্ন শহরের বাড়িঘর, রাস্তাঘাট এবং হাজার হাজার একর কৃষিজমি ডুবে গেছে।

এদিকে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ৯ জন নিহত হয়েছেন। এ ছাড়া হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

এমিলিয়া রোমাগনা প্রাদেশিক সরকারের ভাইস প্রেসিডেন্ট ইরেনে প্রিয়োলো জানিয়েছেন, বৃষ্টি পুরোপুরি না থামলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসছে, কিন্তু নদী ও অন্যান্য জলাশয়ের পানি এখনো বাড়ছে।

এমিলিয়া-রোমাগনা অঞ্চলের প্রেসিডেন্ট স্টেফানো বোনাচ্চিনি সাংবাদিকদের বলেছেন, “আমরা এমন বিপর্যয়কর ঘটনার সম্মুখীন হয়েছিল যা সম্ভবত আগে দেখা যায়নি। অস্বাভাবিক পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। এত বেশি বৃষ্টিপাত হয়েছে যে পানি নির্গমন ব্যবস্থাগুলোও কাজ করছে না।”

প্রদেশের শহর-গ্রাম মিলিয়ে অন্তত ৩৭টি এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে এই ভয়াবহ দুর্যোগে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যাড্রিয়াটিক সাগরের তীরবর্তী রেভেন্না শহর। রেভেন্না নগর কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী শহরের অধিকাংশ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হলেও এখন পর্যন্ত ঝুঁকিতে আছেন ১৪ হাজারের বেশি মানুষ। যোগাযোগব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে তাদের এখনো সরিয়ে আনা সম্ভব হয়নি।

প্রাদেশিক সরকারের তথ্য অনুযায়ী, গত ৩৬ ঘণ্টার বৃষ্টিতে এমিলিয়া-রোমাগনাজুড়ে প্রায় ১২০টি ভূমিধসের ঘটনা ঘটেছে, একটি সেতু ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে গেছে এবং সড়ক ও রেলপথগুলো পানির নিচে তলিয়ে যাওয়া প্রদেশের অধিকাংশ শহর ও গ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

Link copied!