• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইতালি উপকূলে নৌকাডুবে ৪০ জন নিখোঁজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০১:১৪ পিএম
ইতালি উপকূলে নৌকাডুবে ৪০ জন নিখোঁজ

ইতালির লাম্পাডুসা দ্বীপের উপকূলীয় এলাকায় অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছেন। শনিবার জাতিসংঘের শরণার্থী সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যে এ খবর জানা গেছে। দেশটিতে জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিনিধি চিয়ারা কারদোলেত্তি জানান, নৌকাডুবির ঘটনায় নিখোঁজ থাকা ব্যক্তিদের মধ্যে এক নবজাতকও রয়েছে।

শনিবার (২৪ জুন) সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইতালির লাম্পাডুসা দ্বীপের উপকূলীয় এলাকায় অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি স্থানীয় সময় বৃহস্পতিবার ডুবে যায়।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মুখপাত্র ফ্ল্যাভিও ডি গিয়াকোমো বলেন, “৪৬ জন আরোহী নিয়ে নৌকাটি তিউনিসিয়া থেকে ছেড়ে আসে। আরোহীরা ক্যামেরুন, বুরকিনা ফাসো ও আইভরি কোস্টের নাগরিক। প্রবল বাতাস ও প্রবল ঢেউয়ে নৌকাটি ডুবে যায়। কয়েকজন বেঁচে গেলে তাদের উদ্ধার করে ল্যাম্পেডুসায় নিয়ে যাওয়া হয় এবং অন্যদের তিউনিসিয়ায় ফিরিয়ে আনা হয়।"

আইওএমের মুখপাত্র আরও জানান, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে সাতজন নারী ও একজন শিশু রয়েছে। যে কয়েকজন প্রাণে বেঁচে গেছেন তাদের সবাই প্রাপ্তবয়স্ক পুরুষ।

তিনি বলেন, গত নভেম্বর থেকে তিউনিসিয়ান রুটে অভিবাসনপ্রত্যাশীদের আগমন বেড়েছে। তবে এই অভিবাসনপ্রত্যাশীরা তিউনিসিয়া নয়, সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে আগত। মূলত সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে তিউনিসিয়ায় গিয়ে বৈষম্যের শিকার হওয়া মানুষগুলোই জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম সমুদ্রপথ পাড়ি দিয়ে ইউরোপে ঢুকতে চাচ্ছে।

Link copied!