• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিমিয়ায় হামলা চালালে ইউক্রেনের ২ লাখ সেনা মারা পড়বে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৪:৫৯ পিএম
ক্রিমিয়ায় হামলা চালালে ইউক্রেনের ২ লাখ সেনা মারা পড়বে

রাশিয়ার হাত থেকে ক্রিমিয়াকে পুনরুদ্ধার করতে চাইলে ইউক্রেনের লাখ লাখ সেনা মারা পড়বে বলে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাবেক উপদেষ্টা অ্যালেক্সি অ্যারেস্টোভিচ। তিনি রুশ সাংবাদিক ইউলিয়া ল্যাতিনিনাকে দেওয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

রোববার (১৬ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

অ্যারেস্টোভিচ বলেন, “সামরিক উপায়ে ক্রিমিয়া দখল করার প্রচেষ্টা চালালে কিয়েভকে চড়ামূল্য দিতে হবে। ক্রিমিয়ায় হামলা চালালে ইউক্রেনের প্রায় ২ লাখ সেনার জীবন চলে যেতে পারে এবং দেশটির অর্থনীতি পুরোপুরি ধ্বংস’ হয়ে যেতে পারে।”

জেলেনস্কির এই সাবেক উপদেষ্টা বলেন, “ইউক্রেন এরইমধ্যে তার পশ্চিমা পৃষ্ঠপোষকদের ওপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র যদি কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেয় তাহলে ইউক্রেন শুধু যে রাশিয়ার দখলে চলে যাওয়া ভূখণ্ড পুনরুদ্ধার করতে পারবে না তাই নয় সেইসঙ্গে নিজের নিয়ন্ত্রণে থাকা আরও বহু ভূখণ্ড রাশিয়ার কব্জায় চলে যাবে।”

অ্যারেস্টোভিচ ইউক্রেনে কেবল নিজেদের স্বার্থ রক্ষা করতে আসার জন্য ওয়াশিংটনও ও তার মিত্রদের দায়ী করেন। ইউক্রেনের সাবেক এই জাতীয় উপদেষ্টা বলেন, “আমাদেরকে সত্যনিষ্ঠ হতে হবে। আমরা যে কারণে যুদ্ধ করছি তার সঙ্গে আমাদের পৃষ্ঠপোষকদের লক্ষ্য-উদ্দেশ্যের চরম সংঘাতপূর্ণ অবস্থান রয়েছে। পশ্চিমারা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য চরিতার্থ করার কাজে ইউক্রেনকে বলির পাঠা হিসেবে ব্যবহার করছে।”

Link copied!