• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দিল বাংলাদেশসহ ১৫৩ দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০২:১৩ পিএম
গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দিল বাংলাদেশসহ ১৫৩ দেশ
গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস। ছবি: সংগৃহীত

মানবিক দিক বিবেচনা করে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাবটি পাস হয়।

মৌরিতানিয়া ও মিশর গাজায় যুদ্ধবিরতির আহ্বানের এ প্রস্তাব তুলেছিল। জাতিসংঘের সদস্যদেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারতসহ ১৫৩টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়।

এদিকে যুদ্ধবিরতির বিপক্ষে ভোট দিয়েছে ইসরায়েল, যুক্তরাষ্ট্রসহ ১০টি দেশ। অন্য দেশগুলো হলা চেক প্রজাতন্ত্র, অস্ট্রিয়া, গুয়াতেমালা, লাইবেরিয়া, মাইক্রোনেশিয়া, নাউরু, পাপুয়া নিউগিনি ও প্যারাগুয়ে।

এদিকে ২৩টি দেশ ভোটদানে বিরত ছিল। এগুলো হলো আর্জেন্টিনা, বুলগেরিয়া, কেপ ভার্দে, ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, জর্জিয়া, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, লিথুয়ানিয়া, মালাবি, মার্শাল দ্বীপপুঞ্জ, নেদারল্যান্ডস, পালাউ, পানামা, রোমানিয়া, স্লোভাকিয়া, দক্ষিণ সুদান, টোগো, টোঙ্গা, ইউক্রেন, যুক্তরাজ্য, উরুগুয়ে।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার বিষয়টি আগেই ধারণা যাচ্ছিল। জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানা বাধ্যতামূলক না হলেও এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। মূলত এর মাধ্যমে বৈশ্বিক মনোভাব বোঝা যায়।

গাজায় দ্রুততম সময়ের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গত শুক্রবার (৮ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল। তবে প্রস্তাবটিতে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় গাজায় রক্তপাত বন্ধ করা যায়নি।

Link copied!