• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

সোমালিয়ায় ফের মার্কিন সেনা মোতায়েন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২২, ০৫:১৬ পিএম
সোমালিয়ায় ফের মার্কিন সেনা মোতায়েন

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় ফের মার্কিন সেনা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেন্টাগনের অনুরোধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে সেনা মোতায়েনের অনুমতি দিয়েছেন।

বিবিসি বলছে, ২০২০ সালে বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প সোমালিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। তখন প্রথমবারের মতো ৭০০ মার্কিন সেনাকে ফিরিয়ে আনা হয়। পূর্ব আফিকার দেশটিতে ফের উত্তেজনা বেড়েছে। এর প্রেক্ষিতে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আল-শাবাবকে দমনে ফের সেনা মোতায়ানের অনুমতি চায় পেন্টাগন। তারপর বাইডেন পেন্টাগনকে অনুমতি দেন।

রোববার সোমালিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সাবেক শান্তি অধিকারকর্মী হাসান শেখ মোহাম্মদ দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর দেশে শান্তি ফিরিয়ে আনতে আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন তিনি। ঠিক এরপরই পূর্ব আফ্রিকার দেশটিতে পুনরায় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

মার্কিন জাতীয় নিরাপত্তার মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে বলেন, সোমালিয়ায় নতুন করে ৫০০ এর কম মার্কিন সেনা মোতায়েন করা হবে।

আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘের প্রায় ১৮ হাজার সৈন্য আল-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে ফেডারেল সরকারকে সমর্থন দিয়ে কাজ করছে। সোমালিয়ায় ১৯৬৯ সালের পর গণতান্ত্রিক নির্বাচন হয়নি।

সোমালিয়া সরাসরি নির্বাচন করতে না পারার অন্যতম কারণ হল অস্থিরতা। এবার নিয়ে তৃতীয়বারের মতো পরোক্ষভাবে প্রেসিডেন্ট নির্বাচন দেশটিতে হতে পেরেছে। আগের নির্বাচনগুলো প্রতিবেশী কেনিয়া ও জিবুতিতে অনুষ্ঠিত হয়েছিল।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!