• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

টমেটো কেন খাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ০৩:০০ পিএম
টমেটো কেন খাবেন?
টমেটোর রয়েছে নানান উপকারিতা। ছবি : সংগৃহীত

বায়ুদষণসহ নানা কারণে বাড়ছে হাঁপানি রোগীর সংখ্যা। তবে গবেষণায় দেখা গেছে, যারা প্রচুর পরিমাণে টমেটো, গাজর ও সবুজ পাতাওয়ালা শাকসবজি খান, তারা অন্যদের তুলনায় হাঁপানিতে কম আক্রান্ত হন।

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মেডিকেল জার্নাল ‘থোর‌্যাক্স’ এ গবেষণায় জানিয়েছে, গাজর, টমেটোর রস ও বাঁধাকপিতে ক্যারোটিনয়েড নামের একটি উপাদান থাকে, যা পরবর্তী সময়ে ভিটামিন এ–তে পরিবর্তিত হয়। ভিটামিন এ অন্য অনেক কাজের পাশাপাশি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শ্বাসনালির আবরণ কলাকে সুসংহত করে।

বিশেষজ্ঞদের অভিমত, পুষ্টিতে ভরপুর টমেটোতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট ও পটাশিয়াম। টমেটো থেকে আরও পাওয়া যায় থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও কপার। এ ছাড়া এতে আছে ফাইবার ও অনেকটা পানি। টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। প্রতিদিন সকালে খালি পেটে একটি বা দুটি টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক ইতিবাচক ভূমিকা রাখতে সাহায্য করে।

সর্দি-কাশি প্রতিরোধেও টমেটো বেশ কার্যকর। সর্দি-কাশি হলে এক বা দুটি টমেটো নিয়ে স্লাইস করে অল্প চিনি বা অল্প লবণ দিয়ে পাত্রে গরম করে স্যুপ তৈরি করে খেতে পারেন। এর ফলে সর্দি-কাশিতে উপকার পাবেন। যাঁরা রক্তস্বল্পতায় ভুগছেন, তাঁরা প্রতিদিন এক বা দুইবার টমেটো খেলে রক্তস্বল্পতার সমস্যা অনেকটাই দূর হতে পারে।

Link copied!