• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শীতে শরীর গরম রাখবে যে ৫ খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৭:৩৪ পিএম
শীতে শরীর গরম রাখবে যে ৫ খাবার
মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ঔষধি গুণ। ছবি : সংগৃহীত

জেঁকে বসেছে শীত। ঠান্ডায় শরীর উষ্ণ রাখতে সবার আগে যেটির কথা মাথায় আসে তা হলো গরম কাপড়। কিন্তু গরম কাপড়ের পাশাপাশি আরও একটি কাজ করা গুরুত্বপূর্ণ। তা হলো খাবার খাওয়া। শীতে এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলের ভেতর থেকে উষ্ণ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখে। জেনে নেওয়া যাক সেগুলো কী-  

মধু
মধু পুষ্টিগুণের কথা সবারই জানা। মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও আন্টিঅক্সিডেন্ট যা আমাদের ইমিউনিটি বজায় রাখে। এটি শরীরে তাপ উৎপাদনে সাহায্য করে। ঠান্ডাজনিত অসুখ থেকে রক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

আদা
শীতের সকালে তুলসী পাতার সঙ্গে আদা চা খেতে পারলে শরীরে উষ্ণতা অনুভব করা যায়। আদা ও তুলসী দেহে থার্মোজেনেসিস প্রক্রিয়া বৃদ্ধি করে, হজমশক্তি ও  রক্ত সঞ্চালন বাড়ায়। তাই শীতকালে আদা চা খান।

গরম স্যুপ
মিনারেল ও ভিটামিন সমৃদ্ধ যেকোনো গরম স্যুপ শীতে শরীর গরম রাখে। রাতের খাবার হিসেবে শীতে স্যুপ খেতে পারেন। এতে চিকেন বা সয়াবিন যোগ করলে আরও বেশি ফল পাওয়া যাবে।

ড্রাই ফ্রুটস
আমন্ড, আখরোট, খেজুর ইত্যাদি দেহে তাপ উৎপাদন করে। এ ছাড়াও প্রায় ৩.৫ শতাংশ অধিক ফাইবার, ভিটামিন ও মিনারেল থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ঠান্ডায় শরীর উষ্ণ রাখতে ড্রাই ফ্রুটস খুব কার্যকরী।

মাংস
খাসি, গরু বা হাঁস, যেকোনো মাংস শরীরের তাপমাত্রা বাড়াতে সাহায্য করে। শীতকালে প্রতিদিন যেকোনো বেলাতে রাখতে পারেন মাংসের পদ।  তবে খেয়াল রাখতে হবে যেন পরিমাণে বেশি খাওয়া হয়ে না যায়।

Link copied!