• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝাল খেলে কী হয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০১:২২ পিএম
ঝাল খেলে কী হয়?

একেকজনের মুখের স্বাদ একেকরকম হবে এটাই স্বাভাবিক। কারও ঝাল পছন্দ আবার কারও মিষ্টি পছন্দ। মিষ্টি পছন্দ মানুষও কখনো কখনো ঝাল খেতে পারেন। তবে এমন অনেকে আছেন যারা একেবারেই ঝাল খেতে পারেন না। ঝাল আছে বলে ইচ্ছা থাকলেও বাইরের খাবার এড়িয়ে যান। অন্যদিকে বুকজ্বালা, পেটজ্বালার মতো শারীরিক সমস্যার ভয়েও ঝাল খেতে চান না অনেকে। কিন্তু পুষ্টিবিদদের মতে, ঝাল খাবারে উপকার হয় আমাদের শরীরে। চলুন জেনে নিই ঝাল খেলে কী কী হয়-

হৃদ্‌রোগের ঝুঁকি কমায়
অনেকে বলেন, বেশি ঝাল খেয়ে গ্যাস-অম্বল হলে তার প্রভাব পড়ে হৃদ‌্‌যন্ত্রেও। তাই অনেকেই মরিচ খেতে চান না। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, মরিচ হৃদ্‌যন্ত্র ভালো রাখতে সাহায্য করে। মরিচে থাকা ক্যাপাসাইসিন খারাপ কোলস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতেও সাহায্য করে লঙ্কা।

ওজন নিয়ন্ত্রণে রাখে
শরীরের বাড়তি মেদ ঝরানো নিয়ে সারাক্ষণ দুঃশ্চিন্তায় থাকেন অনেকে। ওজন কমানোর জন্য যারা নিয়মিত জিমে যাওয়া থেকে শুরু করে ডায়েট করা, সবই মেনে চলেন তাদের জন্য আরও একটি উপায় হতে পারে মরিচ। মরিচের রয়েছে ক্যাপাসাইসিন নামক উপাদান, যা ওজন কমাতে সাহায্য করে। এই উপাদান হজমক্ষমতা উন্নত করতেও সক্ষম। হজম ঠিকঠাক হলে ওজনও বাড়তে পারে না। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে মরিচের ওপর ভরসা রাখতে পারেন।

মন ভালো রাখে
ঝাল খাবার মেজাজ ভালো রাখতে সাহায্য করে। এর পেছনের কারণ হলো মরিচ শরীরে সেরোটোনিনের পরিমাণ বৃদ্ধি করে। সেরাটোনিন ভালো হরমোন নামেই পরিচিত। মানসিক অবসাদ এবং উদ্বেগ দূর করতেও ভরসা রাখতে পারেন ঝাল খাবারে।

Link copied!