• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মেথি শাক খেলে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৪:০১ পিএম
মেথি শাক খেলে কী হয়
হজম শক্তি বাড়ায় মেথি শাক। ছবি: সংগৃহীত

শীতকাল এলেই বাজারে সবুজ শাকসবজিতে ভরপুর থাকে হাট-বাজার মাঠ-ঘাট। লাল শাক, পুঁইশাক পালং শাক তো রয়েছেই, এসবের ভিড়ে আরও একটি শাক পাওয়া যায় সেটি হলো মেথি শাক। অনেকের কাছে এটি বেশ পছন্দের। এই শাকের পুষ্টিগুণ অনেক।  

মেথি শাকে রয়েছে ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম। ১০০ গ্রাম মেথি শাকের মধ্যে থাকে ৪.৮২ গ্রাম প্রোটিন, ৮.৮ গ্রাম আয়রন, ৯১ গ্রাম ভিটামিন। যার মধ্যে ভিটামিন সি, ভিটামিন বি ১২ এর পরিমাণ থাকে সবচেয়ে বেশি। 

মেথি লিপিডের পরিমাণ ঠিক রাখে, হৃৎপিণ্ড ভালো রাখে। এছাড়াও শরীরের তাপমাত্রা বজায় রাখতে মেথি শাক বিশেষ ভূমিকা রাখে। এই শাক হজম শক্তি বাড়াতে বেশ কার্যকরী। যারা গ্যাস, অম্বলের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত মেথি শাক খেতে পারেন। 

এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে ফাইবার অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন প্রশ্রাব পরিষ্কার রাখতে সাহায্য করে। যারা মুত্রজনিত সমস্যায় ভুগছেন তারা নিশ্চিন্তে মেথি শাক খেতে পারেন। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই শাক খান।

মেথি শাকে রয়েছে হাই ফাইবার ও পুষ্টি। বেশি ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে অতিরিক্ত খাবার খাওয়ার পরিমাণ কমে যায়। যার কারণে ওজনও কমতে থাকে।

এই শাকে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের জমে থাকা ফ্রি-র্যাডিক্যাল কমিয়ে বাড়তি জেল্লা এনে দেয়। খাওয়ার পাশাপাশি মেথি শাকের পেস্ট মুখে মাখলেও ত্বকের লাবণ্যতা ফিরে পাবেন।

তাই পুরো শীতে নিয়মিত পাতে রাখুন মেথি শাক।

Link copied!