• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

রসুন শরীরে কী কী ক্ষতি করে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ১২:৩২ পিএম
রসুন শরীরে কী কী ক্ষতি করে

রসুন একটি উপকারী ভেষজ এটি সবারই জানা। ছোট থেকে বড় অনেক অসুখ থেকেই দূরে রাখতে কাজ করে এই রসুন। রসুনকে প্রাকৃতিক এন্টিবায়োটিকও বলা হয়। তবে সব সময় যে এটি সবার জন্য উপকারী তা কিন্তু নয়। আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের প্রকাশিত গবেষণা বলছে, কারও কারও ক্ষেত্রে রসুন ক্ষতিকর হতে পারে। কীভাবে বুঝবেন কাদের জন্য রসুন ক্ষতিকর চলুন জেনে নিই-

গর্ভবতী
গর্ভবতীদের বিভিন্ন খাবারের ক্ষেত্রে সতর্ক থাকতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, সন্তান সম্ভবা মায়েদের জন্য রসুনকে নিরাপদ বলা যায় না। কারণ এই ভেষজ প্রসব বেদনা বাড়িয়ে দিতে পারে। আবার যেসব মা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদেকেও রসুন থেকে দূরে থাকতে বলা হয়।

যকৃতের সমস্যা থাকলে
রক্ত পরিশোধন, শরীর থেকে অ্যামোনিয়া অপসারণ, চর্বি ও প্রোটিনের বিপাক ইত্যাদি কাজ করে থাকে আমাদের যকৃত। অতিরিক্ত রসুন খেলে এতে থাকা অ্যালিসিন নামক উপাদান এই যকৃতে বিষক্রিয়া পর্যন্ত তৈরি করতে পারে। তাই রসুন খাওয়ার সময় এদিকে খেয়াল রাখতে হবে।

রক্তচাপ 
অনেকের ক্ষেত্রে অতিরিক্ত রসুন খাওয়ার ফলে মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত রসুন খাওয়ার কারণে কমে যেতে পারে রক্তচাপ। তাই যাদের লো ব্লাড প্রেশার, তারা রসুন অতিরিক্ত খাবেন না।

ডায়েরিয়া
কারও কারও ক্ষেত্রে অতিরিক্ত রসুন খাওয়ার ফলে পেট খারাপের মতো সমস্যা দেখা দিতে পারে। রসুনে থাকা সালফার পেটে গ্যাস তৈরি করে। যে কারণে ডায়েরিয়া হতে পারে। তাই যারা প্রায়ই পেটের সমস্যায় ভোগেন তাদের জন্য রসুন বিশেষ উপকারী নয়।

মুখে সংক্রমণ
রসুন খাওয়া উপকারী কিন্তু রসুনে থাকা সালফারের কারণে এটি খাওয়ার পরপরই মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই যারা মুখের নানা সংক্রমণে ভুগছেন, তাদের জন্য রসুন এড়িয়ে চলা ভালো।

Link copied!