• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ডিপ্রেশন দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ১২:৪১ পিএম
ডিপ্রেশন দূর করার উপায়

অনেক মানুষ এখনো আছেন যারা ডিপ্রেশন কী বুঝতে পারেন না। অথচ দিনের পর দিন তিনি ডিপ্রেশনে ভুগছেন। একসময় আপনি যেসব কাজে আনন্দ পেতেন, সেসব কাজে এখন আর আগ্রহ বা আনন্দ কোনোটাই পাচ্ছেন না। কারণ আপনার নিজের ভেতর একধরনের দুঃখ অনুভূতি তৈরি হয়েছে বা খুব মন খারাপ লাগছে। তাহলে বুঝবেন আপনি ডিপ্রেশনে ভুগছেন।

ডিপ্রেশনের লক্ষণ
ডিপ্রেশনের লক্ষণ বিভিন্ন ধরনের হতে পারে। এসব লক্ষণ অল্প থেকে গুরুতর মাত্রাও ধারণ করতে পারে। যেমন- দুঃখবোধ বা মন ভারভার লাগলে সহজে মন হালকা না হওয়া। দিনের বেশির ভাগ সময় মনমরা হয়ে থাকা। কাজে আগ্রহ কমে যাওয়া। এমনকি আগে খুব আনন্দ হতো এমন কাজকর্মে এখন আর আনন্দ না পাওয়া। রুচির পরিবর্তন, ওজন বৃদ্ধি বা কমে যাওয়া, ঘুমের সমস্যা বা অতিরিক্ত ঘুমানোর ফলে শরীর অসাড় লাগা, অস্থিরতা বা চলাফেরার গতি কমে যাওয়া, নিজেকে মূল্যহীন ভাবা বা অপরাধ বোধ, আত্মহত্যার চিন্তা বা পরিকল্পনা করা ইত্যাদি।

নেতিবাচক চিন্তা না করা
অনেক সময় নিজের বা নিজের পরিবার সম্পর্কে আমরা নেতিবাচক ধারণা পোষণ করি। যেমন- ‘বাসার কেউ আমাকে গুরুত্ব দেয় না বা ভালোবাসে না’। কিন্তু ভালো করে খেয়াল করতে দেখা যাবে, আমরা যা ভাবছি, সবক্ষেত্রেই এটা শতভাগ সত্য নয়। ব্যতিক্রম ভালো অনেক কিছুও আছে। আমরা আমাদের নেতিবাচক চিন্তাকে ইতিবাচক চিন্তা দিয়ে বদলে দিতে পারি। যেমন- আমার পরিবারের লোকজন আমাকে ভালোবাসে এবং অনেকেই আমাকে বোঝে। এছাড়াও নিজের ইতিবাচক দক্ষতা, প্রাপ্তি বা কাজগুলোকে মনে করে আমরা আমাদের নেতিবাচক চিন্তাকে বদলাতে পারি।

  • শরীরচর্চা মনকে সবসময় ভালো ও সতেজ রাখে। নিয়মিত শরীরচর্চা করলে দেখবেন আপনি কর্মক্ষম আছেন। ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করে সেদিকে এগোতে থাকেন। ডিপ্রেশন হলে প্রথম দিকে হতে পারে আপনার বিছানা ছেড়েই উঠতে ইচ্ছে হবে না। তাই প্রথমে ঘরেই চলাফেরা করুন।
  • মন খারাপ হলে আপনার পাশের মানুষটির সঙ্গে শেয়ার করুন, কথা বলুন। তারপর ধীরে ধীরে একজন থেকে দু’জন, এভাবে যোগাযোগের সংখ্যাটা বাড়াতে পারেন।
  • বন্ধুবান্ধবের সঙ্গে প্রিয় কোনো জায়গা থেকে ঘুরে আসতে পারেন। এতে আপনার গুটিয়ে নেওয়া জীবন আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করবে।
  • এক সময় যা ভালো লাগতো, বিষন্ন মনে তা ভালো নাও লাগতে পারে। আগে যা করতে ভালো লাগতো, এ সময়টাতে তাও দূরুহ মনে হতে পারে। তাই ভালো লাগার অনুভূতিগুলো ফিরিয়ে আনতে একটু একটু ছোট পদক্ষেপ নিতে হবে।
  • প্রতিদিন অন্তত এমন একটি কাজ করতে হবে, যা আগে খুব ভালো লাগতো। এতে করে ধীরে ধীরে নিজের মাঝে শূন্যতা থেকে পূর্ণতার অনুভূতি আসবে।
  • সৃজনশীলতা ম, মানুষকে আত্মবিশ্বাসী করে তুলবে। ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করে, কাজের সময়সীমা বেঁধে কাজ শেষ করতে পারলেই আপনার মনমরা ভাব ধীরে ধীরে কমতে থাকবে। আপনাকে প্রেরণা যোগাবে।
Link copied!