• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

পানির ঘাটতি মেটাবে যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ০১:৪৮ পিএম
পানির ঘাটতি মেটাবে যেসব খাবার

গরমের এই সময় প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পানের পাশাপাশি খেতে হবে কিছু ফল ও সবজি। এমন কিছু ফল ও সবজি রয়েছে, যেগুলোতে পানির অংশ বেশি থাকে। গরমে পানির ঘাটতি মেটাতে হলে খেতে হবে সেসব ফল ও সবজি। চলুন জেনে নেওয়া যাক।

আপেল
আপেলে থাকে প্রয়োজনীয় অনেক ভিটামিন এবং খনিজ। সেই সঙ্গে প্রায় ৮৬ শতাংশই পানি এই ফলে পাওয়া যায়। তাই গরমে আপেল খেলে তা শরীরে পানির ঘাটতি অনেকটাই মেটায়। সেই সঙ্গে নিয়মিত আপেল খাওয়ার কারণে কমে হৃদরোগের ভয়, বাড়ে হজমশক্তি।

টমেটো
টমেটোতে আছে প্রচুর ভিটামিন এবং ৯৪ শতাংশ পানি থাকে। তাই শরীরের পানিশূন্যতা রোধে কাজ করে টমেটো। সেই সঙ্গে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে এবং ত্বক উজ্জ্বল রাখতে কাজ করে এটি।

তরমুজ
গ্রীষ্মের অন্যতম আকর্ষণীয় ফল হলো তরমুজ এবং এই ফলে প্রায় ৯২ শতাংশই পানি। ফলে গরমে তরমুজ খেলে তা আপনাকে হিটস্ট্রোকের হাত থেকে বাঁচতে সাহায্য করবে। সেই সঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

মাশরুম
মাশরুম ভিটামিন বি ২ ও ভিটামিন ডি এর ভালো উৎস। এতে রয়েছে প্রায় ৯২ শতাংশ পানি। খাবারের তালিকায় নিয়মিত মাশরুম রাখলে শরীরের ক্লান্তিভাব কমে অনেকটাই।

ব্রকলি
অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি গরমে পানিশূন্যতা দূর করতে সাহায্য করবে। এতে রয়েছে প্রায় ৯০ শতাংশ পানি। উপকারী এই সবজিতে আছে ভিটামিন এ এবং কে, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং আয়রন। তাই খাবারের তালিকায় ব্রকলি রাখুন।

পালংশাক
পালংশাককে বলা হয় আয়রনের খনি। সেই সঙ্গে এতে আছে প্রায় ৯৩ শতাংশ পানি, যা শরীরকে আর্দ্র রাখতে কাজ করে। গরমে নিয়মিত পালংশাক খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই শাকের জুড়ি নেই।

স্ট্রবেরি
সুস্বাদু স্ট্রবেরি খেতে কে না পছন্দ করে! এর অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন সি, ফোলেট এবং ম্যাঙ্গানিজ শরীরের নানা উপকারে আসে। ডায়াবেটিস, ক্যানসার এবং কিছু হার্টের সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে এই ফল। স্ট্রবেরিতে রয়েছে প্রায় ৯১ শতাংশ পানি।
তাই গরমে এসব ফল বেশি বেশি খান। পানিস্বল্পতা অনেকটাই কেটে যাবে।

Link copied!