• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ওজন কমাতে যে সবজিগুলো খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ০২:২০ পিএম
ওজন কমাতে যে সবজিগুলো খাবেন

শীতকালীন বিভিন্ন পদের সবজির মধ্যে এমন কিছু সবজি রয়েছে যেগুলো খাবার হজম করা থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণসহ আরও অনেক উপকার করে। আজ জানিয়ে দেব তেমন কয়েকটি সবজির গুণাগুন সম্পর্কে-

মিষ্টি আলু
মিষ্টি আলু উচ্চ আঁশজাতীয় খাবার যা কার্বোহাইড্রেইটের জটিল যৌগ। ফলে তা শরীরে শক্তি যোগাতে সাহায্য করে। এটা বিটা ক্যারটিনের ভালো উৎস যা মূলত অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন এ তে রূপান্তরিত হয়। মিষ্টি আলু বায়োটিনের মত ভিটামিনে সমৃদ্ধ। মিষ্টি আলু,ক্যারটিনয়েড যেমন বিটা ক্যারোটিন এবং ভিটামিন এর একটি চমৎকার উৎস। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এবং মিষ্টি খাওয়ার প্রবণতা বশে রাখতে পারে মিষ্টি আলু।

মুলা
মুলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। শীত ছাড়াও আজকাল প্রায় সারা বছরই মুলা কমবেশি বাজারে দেখতে পাওয়া যাচ্ছে। ফাইবারে সমৃদ্ধ এই সবজি খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। তাই বারে বারে খিদে পায় না। পরিমাণে বেশি ক্যালোরি শরীরে প্রবেশ করার ভয়ও থাকে না।

গাজর
চোখের স্বাস্থ্য ভালো রাখতে গাজর খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে ওজন ঝরাতেও গাজরের যথেষ্ট ভূমিকা রয়েছে। গাজরের মধ্যে রয়েছে বিটা-ক্যারোটিনের মতো উপাদান, যা বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে।

বিট
রক্তে লোহিতকণিকার পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে বিট। যাঁদের রক্তচাপ কমতির দিকে, তাঁদের ক্ষেত্রেও বিট উপকারী। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, ওজন বশে রাখতেও বিটের ভূমিকা রয়েছে।

শালগম
ভিটামিন ও পটাসিয়াম ছাড়াও শালগম ক্যালসিয়ামে সমৃদ্ধ সবজি। এটি হাড়ের জন্যও খুবই উপকারী। সুস্থ ও শক্তিশালী হাড়ের জন্য খাদ্য তালিকায় অবশ্যই শালগম রাখতে হবে। শালগম পরিপাকের উন্নতি ঘটাতে সাহায্য করে থাকে। কারণ শালগমে প্রচুর ফাইবার থাকে। যা হজমেও ভীষণ ভালো কাজ করে। ওজন ঝরাতে চাইলেও শালগম অন্যতম খাবার। শালগমে যে পরিমাণ ফাইবার রয়েছে, তা অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখতে পারে। যার ফলে ওজন কমে।

মানকচু
মানকচু সহজে হজম হয়। এতে আছে ম্যাগনেশিয়াম, আয়রন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাংগানিজের মতো দরকারি পুষ্টি উপাদান। এছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে সাদা আলুর চেয়ে বেশি ফাইবার থাকে। ফলে এটি সহজে হজম হয়। এতে কোষ্ঠকাঠিন্য ও বদহজম দূর হয়। ওজন ঝরাতে চাইলে বিপাকহার ভালো হওয়া প্রয়োজন। যা সাধারণত অন্ত্র থেকে নিয়ন্ত্রিত হয়। পুষ্টিবিদেরা বলছেন, মানকচুর মতো কন্দজাতীয় খাবার অন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

ওল
ওলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সার কোষের বিকাশ রোধ করে। ওলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার পাওয়া যায়। ওল শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করতে পারে। পুষ্টিবিদেরা বলছেন, ওলের মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে, তা অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো। তা ছাড়া অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখতে সাহায্য করে ওল। 

Link copied!