• ঢাকা
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মুহররম ১৪৪৫

ট্যালকম পাউডার ব্যবহারে রয়েছে ক্যানসারের ঝুঁকি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৩:১৮ পিএম
ট্যালকম পাউডার ব্যবহারে রয়েছে ক্যানসারের ঝুঁকি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ছবি: সংগৃহীত

গরমে প্রচন্ড ঘাম হয়। ঘাম থেকে রেহাই পেতে ট্যালকম পাউডার ব্যবহার করা হয়। ছোট থেকে বড় সবাই গরমে ঘাম হলেই গায়ে  পাউডার মেখে নেন। সারাদিনে অনেকে হয়তো কিছুক্ষণ পরপরই গায়ে পাউডার মাখেন। এই অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, মানুষের ব্যবহৃত ট্যালকম পাউডার নিরাপদ নয়। এর মধ্যে কারসিনোজেনিক উপাদান রয়েছে। যা ক্যানসার ঝুঁকি তৈরি করে। ট্যালকম পাউডারকে ক্যানসারের বিষ বলে উল্লেখ করা হয়।

ট্যালকম পাউডার নিয়ে প্রতিনিয়তই গবেষণা চলছে। বেশ কয়েকদিন আগে বিশেষজ্ঞরা শিশুদের পাউডার ব্যবহারে সতর্কতাও দিয়েছিলেন। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিষয়টি নিশ্চিত করা হলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়, বিশ্বের নানা প্রান্তে ট্যালকম পাউডার নিয়ে গবেষণা হয়েছে। গবেষণাগুলোর যথেষ্ট গুরুত্ব আছে। তাই পাউডার ব্যবহার করায় সতর্ক করা হচ্ছে।

সাম্প্রতিক এক গবেষণা ইঁদুরের শরীরে ট্যালকম পাউডার প্রবেশ করানো হয়। কিছুদিনের মধ্যেই ইঁদুরের শরীরে টিউমার তৈরি হয়। শুধু তাই নয়, ওই টিউমার ছিল ক্যানসারের অর্থাৎ ম্যালিগন্যান্ট প্রকৃতির।

গবেষকরা জানান, কিছু নির্দিষ্ট কারণে বিষয়টিতে সতর্ক করা হচ্ছে। কারণ ইদুরের কোষগুলোতে ট্যালকম পাউডারের ওই কারসিনোজেনিক এলিমেন্ট সংক্রমিত করেছে। যা পরবর্তী সময়ে ক্যানসারের রূপ নেয়। 

গবেষকরা দাবি করেন, ইদুঁরের ওই কোষের সঙ্গে মানুষের কোষের বেশ কিছু মিল রয়েছে। তাই মানুষের শরীরে যে ক্যানসার হবে না তা নিশ্চিত করে বলা যায় না।

গবেষকরা আরও জানান, ট্যালকম পাউডার ব্যবহারে নারীদের জরায়ুর ক্যানসারের শঙ্কা বাড়ে। কারণ নারীরাই বেশি পাউডার ব্যবহার করেন। এছাড়াও শিশুদের ট্যালকম ব্যবহারের ফলে নারীদের শরীরে প্রবেশ করার সম্ভাবনা থাকে। তাই ট্যালকম পাউডার ব্যবহারে সতর্ক হতে বলছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার।

 

সূত্র: এবিপি নিউজ


 

Link copied!