• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মৌরির পুষ্টিগুণ ও উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ১২:২৭ পিএম
মৌরির পুষ্টিগুণ ও উপকারিতা
মৌরি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ছবি : সংগৃহীত

রান্নায় স্বাদ বাড়াতে মসলা হিসেবে মৌরি ব্যবহার করে থাকি আমরা। কিন্তু এর পুষ্টিগুণের কথা হয়তো অনেকেরই অজানা। মৌরিতে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ভিটামিন সি, আয়রনের মতো খনিজ উপাদান, যা শরীরে নানাভাবে পুষ্টি যোগাতে ভূমিকা রাখে। আজ জানিয়ে দেব মৌরি আমাদের শরীরে কী কী উপকার করে-

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
পুষ্টিবিদরা জানাচ্ছেন, মৌরি চিবালে লালায় নাইট্রেটের পরিমাণ বেড়ে যায়, যা প্রাকৃতিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। এ ছাড়া এতে পটাশিয়াম থাকায় কোষ ও রক্তরসের জন্য বিশেষভাবে কাজ করে। হৃৎস্পন্দনকে নিয়ন্ত্রণে রাখতেও এটি কার্যকর ভূমিকা রাখে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
মৌরির চা হজম প্রক্রিয়ার জন্য চমৎকার ওষুধ। পেটের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে মৌরির তেল অত্যন্ত কার্যকরী। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে মৌরি ভেজানো পানি খেতে পারেন।

হাঁপানি প্রতিরোধ করতে পারে মৌরি
মৌরিতে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট সাইনাসের সমস্যা দূর করতে পারে। ব্রঙ্কাইটিস ও কফের অস্বস্থিকর অবস্থা দূর হয় মৌরির চা খেলে। হাঁপানির সমস্যা সমাধানেও চমৎকার কার্যকরী।

প্রস্রাবের সমস্যা দূর করে
মৌরি দিয়ে চা তৈরি করে খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়ে যায় এবং এটি মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এটি শ্বাসকষ্টের সমস্যা থেকে রেহাই পেতে এর তুলনা নেই।

রক্ত পরিশুদ্ধ করে
মৌরির তেল ও তন্তু, রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করে শরীরকে সুস্থ থাকতে সাহায্য করে।  মৌরিতে থাকা ভিটামিন এ চোখের জন্য খুব উপকারী।

শরীর ঠান্ডা করে
অতিরিক্ত গরম আবহাওয়ায় মৌরি ভেজানো পানি খেলে শরীরে প্রশান্তি আসে। আয়ুর্বেদ শাস্ত্রেও মৌরির নানা গুণের কথা বলা হয়েছে। স্নায়ু ও মনকে শান্ত করতে মৌরির তেল মালিশ করলে উপকার পাওয়া যায়।

ত্বক সুন্দর করে 
ব্রণের সমস্যা দূর করার জন্য নিশ্চিন্তে মৌরি ব্যবহার করতে পারেন। ১ টেবিল চামচ মৌরি পেস্ট করে সামান্য পানি মিশিয়ে নিয়মিত মুখে লাগালে ব্রণ দূর হয়।

ক্যানসার দূর করে
এটি ক্যানসার প্রতিরোধে কাজ করে। ত্বক, স্তন ও পেটের ক্যানসার তৈরিতে যেসব উপাদান কাজ করে, তা প্রতিরোধে করে। বিভিন্ন খাবারে তাই মৌরি ব্যবহার করে থাকেন রন্ধনশিল্পীরা।

Link copied!