• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ত্বকের সৌন্দর্য্য বজায় রাখে কাঁকরোল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০২:০২ পিএম
ত্বকের সৌন্দর্য্য বজায় রাখে কাঁকরোল
সংগৃহীত

আমাদের দেশে কাঁকরোল বেশ জনপ্রিয় একটি মৌসুমি সবজি। স্বাস্থ্যে উপকারিতা ছাড়াও এর স্বাদও অতুলনীয়। স্বাস্থ্য সুরক্ষায় কাঁকরোল আরও যেসব উপকার করে চলুন সেগুলো জনে নেওয়া যাক-

ওজন কমাতে সাহায্য করে
কাঁকরোল লো ক্যালোরির সবজি। ১০০ গ্রাম কাঁকরোলে ৫২ কিলো ক্যালোরি থাকে। কাঁকরোলে ফাইবার থাকায় দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। তাই ওজন কমাতে কাঁকরোল বেশ উপকারী। হজম শক্তি বাড়াতেও এই সবজির তুলনা নেই।

কাশি কমাতে
ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বা ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণে ছোট বড় সবারই কাশির সমস্যা দেখা দেয়। কাঁকরোল কাশির সমস্যা কমাতে বেশ কার্যকরি। বিশেষ করে বাচ্চাদের অ্যালার্জি এবং অন্য কোনো সমস্যা দেখা দিলে কাঁকরোল খাওয়াতে পারেন। এতে অনেক রোগের আক্রমণের হাত থেকে রেহাই পাওয়া যায় সহজেই।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে
কাঁকরোলে হাইপোগ্লাইসেমিক থাকার কারণে অগ্নাশয়ের বিটাসেলকে সুরক্ষিত রাখে ও পুনর্গঠনে সাহায্য করে। এছাড়া এটি ইনসুলিন নিঃসরণ ও সংবেদনশীলতা বাড়ায়, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধে কাজে লাগে
শরীরে ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা বেড়ে যাওয়া ক্যানসারের প্রধান কারণ। তাজা কাঁকরোলে ভিটামিন ‘সি’ অনেক বেশি থাকে যা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। দেহের ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা কমিয়ে ক্যানসার প্রতিরোধেও এই সবজির ভূমিকা রয়েছে।

ত্বকের তারুণ্যভাব বজায় রাখে
কাঁকরোলে প্রচুর পরিমানে ভিটামিন এ এবং সি থাকায় ত্বকের যেকোনো রোগ নিরাময় করতে দারুণ ভূমিকা রাখে। কাঁকরোলে রয়েছে প্রচুর হাইপোগ্লাইসেমিকের গুণাগুণ। এছাড়াও রয়েছে অ্যান্টি অক্সাইড যা বাইরের রোদ, ধুলো এবং দূষণের হাত থেকে আমাদের ত্বককে রক্ষা করে।

হজমের সমস্যা দূর করতে
নানা কারণে আমাদের হজমের সমস্যা দেখা দেয়। কাঁকরোলে হাইফাইবার এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

Link copied!