• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দাঁতের শিরশির দূর করার উপায় কী?


নাইস নূর
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৪:১৯ পিএম
দাঁতের শিরশির দূর করার উপায় কী?

কমবেশি অনেকেই দাঁত নিয়ে নানা সমস্যায় ভুগেন। দাঁতে সমস্যা থাকলে টক, ঠান্ডা এমনকি মিষ্টি জাতীয় খাবার খেলেও দাঁত শিরশির করে। এই অস্বস্তি থেকে রেহাই পেতে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। এ বিষয়ে সংবাদ প্রকাশ-এর সঙ্গে কথা বলেছেন ডেন্টাল সলুশনসের দন্ত চিকিৎসক ডাঃ সাহরানা উলফাত।
সাক্ষাতকারটি নিয়েছেন নাইস নূর।

সংবাদ প্রকাশ : দাঁত শিরশির কেন হয়?

ডা. সাহরানা উলফাত : দাঁত শিরশির যেকোন বয়সেই হতে পারে। এটি হয় মূলত দাঁতের এনামেল ক্ষয় হয়ে যাওয়ার কারণে। এনামেল ক্ষয় হয়ে ডেসটিনাল টিবিউন উন্মুক্ত হয়ে যাওয়ার ফলে আমরা দাঁতে শিরশির করার কিছু প্রধান কারণ খুঁজে পাই। যেমন—

* সঠিক নিয়মে দাঁত ব্রাশ না করা।
* ক্যাভিটি ।
* এনামেল অ্যাটরিশন এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, বয়স বৃদ্ধির সাথে সাথে এটি হয়ে থাকে। এতে       দাঁতের এনামেল ক্ষয় হয়ে থাকে।
* এনামেল ইরোশন। এটি মূলত হয়ে থাকে অধিক পরিমানে কার্নেটেড বেভারেজ (সফট ড্রিংক্স)          এবং ডায়াটারি এসিডের কারণে। এই অ্যাসিডিক পিএইচ দাঁতের এনামেল এবং ডেনটিন ক্ষয় হতে     সাহায্য করে।
* অতিরিক্ত শক্ত খাবার খেলে। যেমন মাংসের হাড়, সুপারি।
* ব্রক্সিসম বা রাতে ঘুমানোর সময় দাঁত কাটার অভ্যাস থাকলে।
*  দাঁতে ক্যালকুলাস জমলে।
* দাঁতের শিকড় থেকে মাড়ি আলগা হয়ে পড়লে।
*  এুটিপূর্ণ ফিলিং
* দাঁতে কোনো  কারণে ফাটল থাকলে।

সংবাদ প্রকাশ : শিশুদের দাঁত শিরশির কী হয়?

ডা. সাহরানা উলফাত : শিশুদের দাঁত শিরশির এর সমস্যা খুব কম দেখা যায়। যাতে তাদের দাঁত শিরশির না করে এজন্য নিয়ম অনুযায়ী সঠিক পদ্ধতিতে ব্রাশ করতে হবে। মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর কুলকুচি করতে হবে।সম্ভব হলে ব্রাশ করা যেতে পারে। দাঁতে ক্যাভিটি থাকলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা
করাতে হবে।

সংবাদ প্রকাশ : বয়োজেষ্ঠ্যদের দাঁত শিরশির সমস্যা থাকলে কী কী পদক্ষেপ নিতে হবে?

ডা. সাহরানা উলফাত : নিয়ম অনুযায়ী সঠিক পদ্ধিতে দাঁত ব্রাশ করতে হবে। শক্তজাতীয় খাবার যেমন সুপারি,মাছের কাটা, হাড় এসব খাওয়া পরিহার করতে হবে। দাঁতের গোড়ায় ক্যালকুলাস জমে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে স্কেলিং এবং মাউথ ওয়াশ করাতে হবে। দাঁতে ত্রুটিপূর্ণ ফিলিং থাকলে সেটি সঠিকভাবে পুনরায় করতে হবে। এমন কোন কাজ করা যাবে না যাতে দাঁতে ফাটল ধরতে পারে। যেমন দাঁত দিয়ে বোতলের ছিপি খোলা। অতিরিক্ত শক্ত কিছুতে কামড় দেয়া। ডায়েবেটিস থেকে থাকলে অবশ্যই সেটি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।

সংবাদ প্রকাশ : সবশেষে জানতে চাই, দাঁত শিরশির দূর করার উপায় কী?

ডা. সাহরানা উলফাত : সবচেয়ে গুরুতাবপূর্ণ হলো আমাদের দাঁতের এনামেল যাতে ক্ষয় না হয় সেদিকে বিশেষভাবে লক্ষ রাখতে হবে। যেসব খাদ্যাভাসে দাঁত ক্ষয় হওয়ার সম্ভাবনা বেশি সেসব খাবার পরিহার করা। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ছয় মাস থেকে এক বছর পর পর স্কেলিং করাতে হবে। সঠিক পদ্ধতিতে সকালে নাস্তার পরে এবং রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করতে হবে এবং প্রয়োজনে মাউথ ওয়াশ ব্যবহার করতে হবে।

Link copied!