• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

চায়ের সঙ্গে যেসব খাবার খেলে ক্ষতিকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০২:৪০ পিএম
চায়ের সঙ্গে যেসব খাবার খেলে ক্ষতিকর

চা হলো নিত্যদিনের বন্ধু। জমিয়ে এক কাপ চা খেতে হলে অনেকেই আবার তার সঙ্গে অনুষঙ্গও চান। এই যেমন বিস্কুট, ভাজাপোড়া এসব। এর মানে হলো মুখরোচক কিছু চায়ের সঙ্গে থাকেই। তাই বলে কিন্তু চয়ের সঙ্গে সব খাবার খাওয়া চলবে না। এমন কিছু খাবার আছে, যেগুলো চায়ের সঙ্গে খাওয়া ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী।

বাদাম
বাদাম অত্যন্ত পুষ্টিকর খাবার। কিন্তু চায়ের সঙ্গে বাদাম খাওয়ার অভ্যাস থাকলে বাদ দিতেই হবে। মার্কিন ফরেস্ট সার্ভিসের মতে, চায়ে ট্যানিন থাকে, যা ফেনোলিক অ্যাসিড থেকে প্রাপ্ত একটি জটিল রাসায়নিক পদার্থ। এদিকে বাদামে থাকে আয়রন। যদি আপনি চায়ের ট্যানিনের সঙ্গে বাদাম খান, তবে তা আয়রন শোষণকে বাধা দেয়। তাই চায়ের সঙ্গে বাদাম খাবেন না।

দুধ ও টক দই
দুধ আর দই একই উপকরণ থেকে তৈরি হলেও একসঙ্গে খেলে অনেকেরই হজমের সমস্যা দেখা দেয়। গলা-বুক জ্বালা করে গ্যাস, অম্বলে। বিশেষ করে চায়ের সঙ্গে কখনোই দুগ্ধজাত খাবার খাওয়া উচিত নয়।

আয়রন-সমৃদ্ধ খাবার
ক্যালসিয়াম আর আয়রনসমৃদ্ধ খাবার একেবারেই নয়। অনেক সময়েই ক্যালসিয়াম আয়রন শোষণে বাধা হয়ে দাঁড়ায়। তাই চায়ের সঙ্গে একসঙ্গে কোনোটাই খাওয়া উচিত নয়।

হলুদ
বিশেষজ্ঞরা পরামর্শ দেন চায়ের সঙ্গে হলুদ দিয়ে তৈরি কোনো খাবার না খেতে। কারণ এটি খেলে তা আপনার হজমক্ষমতাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। ফলে দেখা দিতে পারে হজমসংক্রান্ত নানা সমস্যা।

ভাজাপোড়া
চায়ের সঙ্গে সবুজ শাকসবজি দিয়ে তৈরি পাকোড়া অথবা পিয়াজু খেতে ভালোবাসেন অনেকেই। তবে বিশেষজ্ঞরা চায়ের সঙ্গে এই জাতীয় কিছু খেতে নিষেধ করেন। কারণ বাদামের মতোই চায়ে ট্যানিন থাকে এবং শাকের সবুজে আয়রন থাকে। এছাড়াও চায়ের সঙ্গে তৈলাক্ত খাবার হজম প্রক্রিয়াকে ব্যহত করে। তাই চায়ের সঙ্গে সবুজ শাকসবজি কিংবা ভাজাপোড়া খাবেন না।

Link copied!