• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

যেসব খাবার খেলে হতে পারে বিপদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৫:২৮ পিএম
যেসব খাবার খেলে হতে পারে  বিপদ

শরীর ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনো বিকল্প নেই। ওজন কমানো থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পুষ্টিকর খাবার খাওয়া ছাড়া উপায় নেই। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, অনেক সময় চেনা স্বাস্থ্যকর খাবার খেলেও সমস্যা দেখা দিতে পারে। এই তালিকায় রয়েছে বেশ কয়েকটি খাবার। চলুন জেনে নিই—


টমেটো
পাতলা মাছের ঝোল কিংবা মাংসে টমেটোর প্রচলন অনেক পুরোনো। টমেটোর স্বাস্থ্যগুণ নিয়ে আলাদা করে কিছু বলার নেই। কিন্তু টমেটোতে রয়েছে গ্লাইকোলয়েড নামক রাসায়নিক উপাদান। এই উপাদান মানসিক উদ্বেগের কারণ হতে পারে। তাই সব রান্নায় টমেটো না দেওয়াই ভালো। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থাকে।

কাঠবাদাম
সকালে উঠে অনেকেই ভেজানো কাঠবাদাম খান। ভিটামিন- ই সমৃদ্ধ এই বাদামের উপকারীতা অনেক। তবে কোনো কিছুই বেশি খাওয়া ভালো নয়। কাঠবাদামে রয়েছে সায়ানাইডের মতো ক্ষতিকর রাসায়নিক উপাদান। বেশি কাঠবাদাম খেলে শরীরে মারাত্মক রোগের জন্ম নিতে পারে।

আলু
রান্নায় আলুর ব্যবহার চলতেই থাকে। আলু ভাজা থেকে বিরিয়ানি, যেকোনো রান্নায় কমবেশি সকলের প্রিয় এই সবজিটি। তবে আলু খাওয়ার সময় একটু সতর্ক থাকা প্রয়োজন।

চেরি
লাল, টকমিষ্টি স্বাদের চেরি ফল নিঃসন্দেহে সুস্বাদু। চেরি দিয়ে তৈরি হয় নানা পদের  মুখরোচক খাবার। পুষ্টিবিদরা জানাচ্ছেন, চেরি ফলে হাইড্রোজেন সায়ানাইড বেশি পরিমাণে থাকে। যা শারীরিক অনেক সমস্যার কারণ হতে পারে। আপেল এবং আঙুরের বীজেও এই রাসায়নিক উপাদানটি রয়েছে।

Link copied!