• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

ঠান্ডা পানি খাওয়া ভালো না ক্ষতিকর?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০৩:১২ পিএম
ঠান্ডা পানি খাওয়া ভালো না ক্ষতিকর?

ঠান্ডা পানি নিয়ে এখনো নানান মন্তব্য বা ধারণা রয়েছে। অনেকে ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকেন, ধরে নেন যে এটি তাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে বা তাদের ওজন কমানোর ক্ষেত্রে বাধা হতে পারে। ঠান্ডা পানি নির্দিষ্ট পরিস্থিতিতে কিছু স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে, তবে এটি অসংখ্য স্বাস্থ্য সুবিধাও দেয়। চলুন জেনে নেওয়া যাক-

ঠান্ডা পানির উপকারিতা

বিপাকক্ষমতা বাড়ায়
ঠান্ডা পানি বিপাকক্ষমতা বাড়াতে কাজ করে। বেশ কিছু গবেষণায় বলা হয়েছে যে, ঠান্ডা পানি পান করার ফলে বিপাকীয় হারে সাময়িক উন্নতি হতে পারে। আমাদের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রার সঙ্গে মিলে ঠান্ডা পানির তাপমাত্রা বাড়াতে কাজ করার সময় কিছু অতিরিক্ত ক্যালোরি ঝরে। এটি পাচনতন্ত্রের জন্য একটি ছোট ওয়ার্কআউটের মতো কাজ করে।

হাইড্রেশনের জন্য 
ঠান্ডা পানি তুলনামূলক বেশি দ্রুত নিঃশেষ হয়, যার ফলে হাইড্রেশনের মাত্রা উন্নত হয়। শরীরের সামগ্রিক কার্যকারিতার জন্য সঠিক হাইড্রেশন বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওজন বৃদ্ধির ঝুঁকি নেই
জার্নাল অফ হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স অনুসারে, ঠান্ডা পানি পান করলে তা সারাদিনে কম চর্বিযুক্ত খাবার গ্রহণে সহায়তা করে ফলে ওজন কমানো সহজ হয়। পানি ঠান্ডা, উষ্ণ বা স্বাভাবিক তাপমাত্রায় যাই হোক না কেন, এতে কোনো ক্যালোরি নেই।

তাপ মোকাবিলা করে
গরমের দিনে বা তীব্র ব্যায়ামের পরে, ঠান্ডা পানিতে চুমুক দিলে তা আপনাকে সতেজ করবে। ঠান্ডা পানি আপনার শরীরের তাপমাত্রা ও হৃদস্পন্দন কমাতে সাহায্য করে। এর দ্রুত শীতল প্রভাব দ্রুত সতেজ করে।

ব্যথা উপশম করে
মাথাব্যথা বা পেশী ব্যথার কারণে সৃষ্ট অস্বস্তি কমাতে ঠান্ডা পানি আপনাকে সাহায্য করতে পারে। ঠান্ডা তাপমাত্রা রক্তনালীগুলোকে সংকুচিত করতে, প্রদাহ কমাতে এবং ব্যথার অনুভূতি কমাতে সাহায্য করতে পারে।

ঠান্ডা পানির সম্ভাব্য ঝুঁকি

  • ঠান্ডা পানি পাচনতন্ত্রকে সংকুচিত করতে পারে, বিশেষ করে যদি আপনার হজমশক্তি সংবেদনশীল হয়। ঠান্ডা পানি পাকস্থলীর রক্তনালীগুলোকে সংকুচিত করে, সম্ভাব্যভাবে হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়।
  • ঠান্ডা পানি কিডনিকে দুর্বল করে দিতে পারে। এই পরিস্থিতি এড়াতে খাবারের সঙ্গে ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকুন
  • ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত একটি সমীক্ষা জানাচ্ছে, ঠান্ডা পানি পান করলে শ্লেষ্মা ঘন হতে পারে। সুতরাং, আপনার যদি সর্দি বা কাশির সমস্যা থাকে তবে ঠান্ডা পানি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।
Link copied!