• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যেসব খাবারের সঙ্গে লেবু খাবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ১০:২০ এএম
যেসব খাবারের সঙ্গে লেবু খাবেন না

লেবু অত্যন্ত উপকারী একটি ফল। এটি আমরা সবাই জানি। আর সে কারণেই খুব যত্নসহকারে আমরা নানা কিছুর সঙ্গে লেবু রস মিশিয়ে খাই বা পরিবেশন করে থাকি। সব খাবার না হলেও লেবুর সঙ্গে খাওয়া যায় না, এমন কিছু খাবার রয়েছে, যা আমরা না বুঝে হরহামেশা খেয়ে ফেলি। যেগুলো শরীরের জন্য একেবারেই ঠিক নয়। চলুন জেনে নেওয়া যাক লেবুর সঙ্গে কোন খাবারগুলো খাওয়া যাবে না।

দুধ
দুধ আর লেবুর রস একসঙ্গে মেশালে দুধ ফেটে ছানা তৈরি হয়। এই দুই খাবার যদি আপনি একই সময়ে খান, তবে লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজমসংক্রান্ত নানা সমস্যা তৈরি করে। ফলে অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে।

পালংশাক
পালংশাক অত্যন্ত উপকারী একটি শাক। এটি আমাদের শরীরে বিভিন্ন পুষ্টির ঘাটতি মেটাতে দুর্দান্ত কাজ করে। কিন্তু আপনি যদি পালংশাকের সঙ্গে লেবু খান, তাহলে তা এর উপকারিতাগুলো নষ্ট করে দিতে পারে। তাই পালংশাকের সঙ্গে লেবু না খাওয়াই ভালো।

মসলা
লেবুর স্বাদ ও গন্ধ দুটোই তীব্র হয়। তাই লেবুর সঙ্গে লবঙ্গ বা এলাচের মতে সুগন্ধি মসলা মেশালে স্বাদ নষ্ট হতে পারে। তাই এ ধরনের মসলাযুক্ত খাবারের সঙ্গে লেবু খুব পরিমিত পরিমাণে ব্যবহার করুন।

দই
লেবুর রস যদি দইয়ের সঙ্গে মেশান তবে তা দুধের মতোই ফেটে যাবে। শুধু লেবুই নয়, দইয়ের সঙ্গে যেকোনো সাইট্রাসজাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। যে কারণে দেখা দেয় অ্যালার্জির সমস্যা। এর ফলে মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই দই খাওয়ার সময় লেবু বা লেবুজাতীয় ফল খাওয়া থেকে বিরত থাকুন।

টমেটো
সালাদের সঙ্গে লেবু পরিবেশন করেন বেশির ভাগই। কিন্তু টমেটোর সঙ্গে লেবুর মিশিয়ে খেলে তা আমাদের শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। কারণ এই দুই ফলেই অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। যে কারণে এগুলো একসঙ্গে খেলে তা হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

Link copied!