• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্যালসিয়ামে ভরপুর যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৩:১১ পিএম
ক্যালসিয়ামে ভরপুর যেসব খাবার
প্রত্যেক মানুষের ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত । ছবি : সংগৃহীত

শরীরের হাড় মজবুত থাকে ক্যালসিয়ামের কারণে। আর হাড় মজবুত রাখতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারও খাওয়া প্রয়োজন প্রত্যেকটি মানুষের। একজন পূর্ণবয়স্কদের প্রতিদিন অন্তত এক হাজার মিলিগ্রাম করে ক্যালসিয়াম খাওয়া উচিত। 

আপনি চাইলে হাতের কাছে থাকা নানারকমের প্রাকৃতিক খাবার খেয়েও শরীরে ক্যালসিয়ামের যোগান দিতে পারেন। যে খাবারগুলোতে ক্যালসিয়াম রয়েছে জেনে নেওয়া সেগুলো কী কী।

দই
বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন অন্তত এক বাটি দই খাওয়ার অভ্যাস করা ভালো। কারণ দই ক্যালসিয়ামের খুব ভালো একটি উৎস। একই সঙ্গে  প্রচুর প্রোটিনও পাওয়া এটি থেকে। নিয়মিত টক দই খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

দুধ ও চিজ
দুধ প্রচুর ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। এক কাপ গরুর দুধে ৩৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। অন্যদিকে চিজ থেকে প্রোটিন এবং ক্যালসিয়াম দুটোই পাওয়া যায়। তাই নিয়মিত দুধ ও চিজ খেলে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই পূরণ হয়।

কাঠ বাদাম
কাঠ বাদামে প্রচুর ক্যালসিয়াম থাকে। পুষ্টিবিদরা বলেন, ১০০ গ্রাম কাঠ বাদাম থেকে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। তাই নিয়মিত কাঠ বাদাম খেলে তা শরীরে ক্যালসিয়ামের অভাব দূর করে। তবে অতিরিক্ত কাঠবাদাম খাওয়া ঠিক নয়।

সাইট্রাস জাতীয় ফল
কমলা, মাল্টা কিংবা লেবুর মতো ফলে থাকে সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন সি। যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। তাই ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে নিয়মিত এ ধরনের ফল খাওয়ার অভ্যাস করুন।

ব্রকোলি
সবুজ রঙের সবজি ব্রকোলি। এই সবজি থেকেও প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। শীতের মৌসুমে প্রতিদিন পাতে রাখতে পারেন এটি।

সবুজ শাকসবজি
সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। এগুলো ওজন ঠিক রাখার পাশাপাশি হার্টের অসুখের আশঙ্কাও কমায়। নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। তাই ক্যালসিয়ামের অভাব দূর করতে নিয়মিত সবুজ শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন।

Link copied!