• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

স্ট্রবেরির যত উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ১২:০৩ পিএম
স্ট্রবেরির যত উপকারিতা
স্ট্রবেরি শরীরের রক্ত প্রবাহ সহজ করে। ছবি : সংগৃহীত

এমনিতেই বেরি জাতীয় সবগুলো ফলেরই স্বাস্থ্য উপকারিতা অনেক। আর স্ট্রবেরি হলো একটি বেরি জাতীয় ফল। বিদেশি ফল হলেও বাংলাদেশে এর জনপ্রিয়তা রয়েছে। স্ট্রবেরি ফলন এখন আমাদের দেশেও অনেক বেড়েছে। ফলটি দেখতে যেমন আকর্ষণীয় তেমনি স্বাদেও চমৎকার। স্ট্রবেরির পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতা অনেক। 

এতে আছে ভিটামিন এ, সি, ই, ফলিক এসিড, সেলেনিয়াম, ক্যালসিয়াম, পলিফেনল, এলাজিক এসিড, ফেরালিক এসিড, কুমারিক এসিড, কুয়েরসিটিন, জ্যান্থোমাইসিন ও ফাইটোস্টেরল পাওয়া যায়। চলুন আজ জেনে নেব এই ফলের যত স্বাস্থ্য উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে। সাধারণ কাশি ও ঠান্ডার সমস্যা দূর করতেও সাহায্য করে । ভিটামিন সি আমাদের দৈনিক চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ করে। এই শীতেও স্ট্রবেরি খেতে পারেন চাইলে।

হার্ট ভালো রাখে
স্ট্রবেরিতে উচ্চ মানের অ্যান্টিঅক্সিডেন্টস থাকে যা খারাপ কোলেস্টেরল দ্বারা আক্রান্ত কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। এছাড়াও রক্তের বাহ্যিক ত্বককে ত্বরান্বিত করে উন্নত রক্ত প্রবাহ সৃষ্টি করে। এর উচ্চ ফাইবার কনটেন্ট ও ভিটামিন সি আদর্শ কার্ডিয়াক স্বাস্থ্য প্যাক হিসেবে কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে
স্ট্রবেরির ভিটামিন ফ্লেট, অ্যানথোসায়ানিন্স, কুইরেটটিন, এবং কেমফেরোল এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই উপাদানগুলো ক্যান্সার এবং টিউমারের বিরুদ্ধে লড়াই করে। দৈনিক স্ট্রবেরি গ্রহণ ক্যান্সার কোষের উপস্থিতি হ্রাস করে যা গবেষণা দ্বারাও প্রমাণিত।

উচ্চ রক্তচাপ কমায়
স্ট্রবেরি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম ভাসোডিলেটর হিসাবে কাজ করে, যা উচ্চ রক্তচাপ কমায়। এটি শরীরের বিভিন্ন অংশে রক্ত প্রবাহ সহজ করে। এবং প্রত্যেকটি ফাংশনের কাজ সক্রিয় করতে সাহায্য করে।

ত্বকের লাবণ্যতা বাড়ায়
স্ট্রবেরিতে রয়েছে স্যালিসিলিক এসিড, আলফা হাইড্রক্সি এসিড (এএইচএ) এবং এলাজিক অ্যাসিড, যা হাইপারপিগমেন্টেশন কমায়, ব্রণ প্রতিরোধ করে এবং মৃত চামড়ার কোষগুলো অপসারণ করে। স্ট্রবেরির মাস্ক প্যাক তৈরি করে মুখে ব্যবহার করলে ত্বকের লাবণ্যতা ফিরে আসে।

চোখের যত্ন নেয়
স্ট্রবেরি চোখের শুষ্কতা ভাবকে প্রতিরোধ করতে পারে। এই ফল অপটিক স্নায়ুর ক্ষতি, দৃষ্টির সমস্যা এবং সংক্রমণ জাতীয় সমস্যা প্রতিরোধ করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- ফ্ল্যাভোনোয়েডস, ফেনোলিক ফাইটোকেমিক্যালসের মতো উপাদানগুলো প্রায় সব ধরনের চোখের সমস্যা দূর করতে সাহায্য করে।

ডায়াবেটিস কমায়
গবেষণায় দেখা গেছে, স্ট্রবেরিতে কম গ্লাইএসএমিক ইনডেক্স রয়েছে যা ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। এছাড়াও স্ট্রবেরি খেলে ডায়াবেটিস এর গ্লাইএসেমিক নিয়ন্ত্রণ করে।

ওজন কমাতে সাহায্য করে
এই ফলের অ্যাডিপোনেটটিন এবং লেপ্টিনের উৎপাদনে সাহায্য করে। এসব উপাদান ক্ষুধা হ্রাস, গ্লুকোজ হ্রাস, এবং শরীরের ওজন এবং চর্বি কমাতে সাহায্য করে।

শীতকালেও স্ট্রবেরি পাওয়া যায়। তাই সুস্থতার জন্য প্রতিদিন এই ফল খেতে পারেন।

Link copied!