• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৫ পানীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৩:৫৪ পিএম
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৫ পানীয়

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হলে নিয়মিত কিছু অভ্যাস তৈরি করে নেওয়া উচিত। আর সেজন্য কিছু পুষ্টিকর পানীয় খেতে পারেন আপনি। তবে সকাল শুরুর জন্য চিনি দিয়ে তৈরি চা, কফি বা যেকোনো এনার্জি ড্রিংক খাওয়া উচিত নয়। কারণ এক্ষেত্রে ঘুম থেকে ওঠার পর কারও কারও রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এ কারণে ডায়াবেটিস রোগীদের ঘুম থেকে ওঠার পরপরই এমন কিছু খাওয়া উচিত যা তাদের শরীরে শর্করার ভারসাম্য ফিরিয়ে আনতে বা বজায় রাখতে সাহায্য করে। তেমন কিছু পানীয়ের কথা জেনে আসি চলুন।

করলার রস
খালি পেটে খাওয়ার জন্য একটি সেরা পানীয় করলার রস। করলায় এমন কিছু যৌগ রয়েছে যা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। তিতা স্বাদের এ সবজিটিতে চর্বি, শর্করা ও ক্যালোরির মাত্রা কম, সেই সঙ্গে এটি পুষ্টি ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। তাই ডায়াবেটিস ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে করলার জুস।

মেথি পানি
সকালে যদি আপনার স্বাস্থ্যকর পাণীয় খাওয়ার অভ্যাস থাকে তাহলে এটিও যোগ করতে পারেন সঙ্গে। সেজন্য সারারাত মেথির বীজ পানিতে ভিজিয়ে রেখে সকালে সেই পানীয় পান করলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে বলে জানাচ্ছে গবেষণা। শুধু মেথির বীজ নয়, মেথির পাতাও ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ উপকারী।

দারচিনির গ্রিন টি
শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণ নয়, গ্রিনটিতে রয়েছে স্বাস্থ্য উপকারিতা। কোনো প্রকার মিষ্টি বা চিনি না দিয়ে এর ফলাফল নিতে পারেন ডায়াবেটিস রোগীরা। যদি স্বাদ বাড়াতে কিছু যোগ করতেই হয়, তবে যোগ করুন দারচিনি। এতে শুধু চায়ের স্বাদই বাড়ে না, বাড়ে পুষ্টিগুণও। পাশাপাশি ডায়াবেটিস ও হৃদরোগের সঙ্গে যুক্ত স্বাস্থ্য জটিলতার ঝুঁকিও কমাতে পারে গ্রিন টি।

বার্লির পানি
আস্ত শস্য ডায়াবেটিস রোগীদের জন্য সুপারফুডের চেয়ে কোনো অংশে কম নয়।। শুধু ডায়াবেটিস রোগী নয়, সুস্থ মানুষও নির্দ্বিধায় তাদের খাদ্য তালিকায় বার্লি যোগ করতে পারেন।

লেবু পানি
ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে সুবিধাজনক ও সহজভাবে ঘরে তৈরি পানীয় হলো লেবু পানি। অনেক বিশেষজ্ঞ পরামর্শ দেন, সকালে ঘুম থেকে উঠেই একজন ডায়াবেটিস রোগী যা করতে পারে, তা হলো লেবু পানি পান করা।

Link copied!