• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ভিটামিন বি ১২-এর অভাবে বাড়ে মস্তিষ্কের জটিলতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১, ০৩:৫৭ পিএম
ভিটামিন বি ১২-এর অভাবে বাড়ে মস্তিষ্কের জটিলতা

ভিটামিন বি ১২, মানবদেহের অতি প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। এর অভাবে শরীরে নানা রোগের সৃষ্টি হয়। বিশেষ করে মস্তিষ্কের জটিলতা বেশি দেখা দেয়। রক্তের গঠন ও স্নায়ুতন্ত্র সঠিকভাবে কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন।

মানবদেহে সরাসরি এই ভিটামিনের উৎপাদন হয় না। পুষ্টিকর খাবার ও ফুড সাপ্লিমেন্টের মাধ্যমেই এই ভিটামিন গ্রহণ করতে হয়।

নিরামিশাষ ভোজীদের মধ্যে এই ভিটামিনের ঘাটতি বেশি দেখা যায়। কারণ এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়। এর ঘাটতি বুঝে উঠতেও বেশ দেরি হয়। কারণ এর উপসর্গগুলো অনেকটা ডিমেনশিয়ার উপসর্গের মতোই হয়।

ভিটামিন বি -১২ এর অভাবে যে সমস্যাগুলো হতে পারে তা জানাব এই আয়োজনে।

  • মানুষের মধ্যে সংশয় তৈরি হয় ভিটামিন বি ১২-এর ঘাটতি থাকলে। এর অভাবে মস্তিষ্ক অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয়, যা রক্তের কোষগুলোকে সক্রিয় রাখে। এতে সংশয় অনুভূতি বেড়ে যায়।
  • যখন তখন মুড অফ হয়ে যায় এই ভিটামিনের অভাবে। ডিপ্রেশনও বেড়ে যায়। ভিটামিন বি ১২ কম থাকলে হোমোসিস্টিনের পরিমাণ বেশি হয়ে যায়।  ফলে মস্তিষ্কের কিছু টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে।
  • কোনো কাজে ঠিকমতো মন না বসাও ভিটামিন বি ১২-এর ঘাটতির লক্ষণ হতে পারে। শরীরে এই পুষ্টি উপাদানের অভাব থাকলেই মনঃসংযোগের সমস্যা হতে পারে।
  • ভুলে যাওয়ার রোগের কারণও এই ভিটামিনের অভাব। ডিমনেশিয়া উপসর্গেও এমনটা দেখা দিতে পারে। তবে ভিটামিন বি ১২-এর অভাবেও ভুলে যাওয়া বা কথা গুলিয়ে ফেলার মতো উপসর্গগুলো দেখা যেতে পারে।
  • ভিটামিন বি ১২ এর অভাবে ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়া, দুর্বল লাগা, আচমকাই শ্বাস নেওয়ার সমস্যা দেখা যায়।

এই উপসর্গগুলো দেখা গেলেই চিকিৎসকের পরামর্শে রক্তপরীক্ষা করে নিন। পরামর্শ অনুযায়ী, প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খাবেন। প্রয়োজনে ফুড সাপ্লিমেন্ট নিতে পারেন।

 

সূত্র: হেল্প টিপস

Link copied!