• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কানে যাওয়া হলো না জায়েদ খানদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০৫:০৫ পিএম
কানে যাওয়া হলো না জায়েদ খানদের

চলছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। এতে প্রথমবারের মতো অংশ নেয় ‘বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের’ নামফলকে বাংলাদেশের বুথ। এই উৎসবে জায়েদ খানসহ ৭ ব্যক্তির বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করার কথা ছিল। যদিও ভিসা না পাওয়ায় বাংলাদেশ প্রতিনিধি দলের কেউ সেখানে যেতে পারেননি। ফ্রান্সের কানে অবস্থানরত সংবাদ প্রকাশের প্রতিনিধি বিষয়টি নিশ্চিত করে জানান, বাংলাদেশ প্রতিনিধি দলকে ভিসা দেয়নি ফ্রান্স দূতাবাস। 

এদিকে মঙ্গলবার (২৩ মে) বাংলাদেশ সময় রাত ৯টা ৪০ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে বাংলাদেশের প্রতিনিধি দলের যাওয়ার কথা ছিল। ভিসা হাতে পাওয়ার কথা ছিল মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা ৩টার দিকে। তবে সময় সংক্ষিপ্ততার কারণে পাসপোর্ট থাকলেও মেলেনি ভিসা।

প্রতিনিধি দলের অন্য তিন সদস্যের মধ্যে ছিলেন- বিএফডিসির এমডি নুজহাত ইয়াসমিন, দুই কর্মকর্তা এ কে এম আমিনুল করিম খান (সহকারী পরিচালক নিরাপত্তা ও প্রশাসন) ও রফিকুল ইসলাম (ল্যাব চিপ, অতিরিক্তি পরিচালক বিক্রয়)। এছাড়া নায়ক জায়েদ খান, নায়িকা নিপুণ আক্তার ও পরিচালক মুশফিকুর রহমান গুলজারও ছিলেন প্রতিনিধি দলে। কিন্তু তাদের মধ্যে নিপুণ ও গুলজার ভিসার জন্য দাঁড়াননি।

জানা গেছে, বাংলাদেশ প্রতিনিধি দলে ২০ জনেরও বেশি তালিকায় ছিলেন। তালিকা ছোট করতে গিয়েই তথ্য মন্ত্রণালয়ের এতটা সময় দেরি হয়েছে।

 

এদিকে অষ্টম দিনেও কান চলচ্চিত্র উৎসবে ছবির বাজারে ‘বাংলাদেশ বুথ’ ফাঁকাই ছিল। বুধবার, আগামী ২৪ মে, উৎসবের নবম দিনে এই ছবির বাজার শেষ হচ্ছে।

গত ১৬ মে কান চলচ্চিত্র উৎসব শুরু হলেও বিএফডিসি সংশ্লিষ্টরা ভুগছিলেন জিও (গভর্নমেন্ট অর্ডার) জটিলতায়। যথাসময়ে দূতাবাসে গেলেও পাসপোর্টে মেলেনি ভিসা। সময় স্বল্পতার কারণেই ভিসা দেওয়া হয়নি বলে জানিয়েছে ফরাসি দূতাবাস।

ভিসা পেলেও ঢাকা থেকে নিসে (কান শহরের পাশের বিমানবন্দর) এসে জায়েদ খানসহ অন্যরা এসে পৌঁছাতেন ২৪ মে ফ্রান্সের স্থানীয় সময় বিকাল ৩টার কিছু আগে-পরে। এরপর পালে দো ফেস্টিভ্যাল ভবনে প্রবেশের জন্য তাদের সংগ্রহ করতে হবে কান দপ্তরের অ্যাক্রেডিটেশন কার্ড (পরিচয়পত্র)।

তবে তাদের যেদিন পৌঁছানোর কথা ছিলো, সেদিন বিকাল ৫টায় বন্ধ হয়ে যাবে, ৯ দিন ধরে চলা, কান উৎসবের সিনেমার বাজার (মার্শে দ্যু ফিল্ম)। উৎসবের গত ৮ দিন ধরেই ফাঁকা পড়ে আছে বুথটি। ফলে কানে এসে পৌঁছালেও বিএফডিসির প্রতিনিধিদল তাদের স্টল পর্যন্ত পৌঁছাতে পারতেন কিনা, সেই সন্দেহ থেকেই যায়।  

Link copied!