• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

পা ধুয়ে মাহিকে বরণ করে নিলেন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ১১:০৭ এএম
পা ধুয়ে মাহিকে বরণ করে নিলেন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীরা
মাহির পা ধুয়ে দিচ্ছেন আদিবাসী নারী। ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-১ আসনে ট্রাক প্রতীক বরাদ্দ পেয়েই মাঠে নেমে পড়েছেন স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি। প্রচারণার প্রথম দিনই তিনি ক্ষুদ্র জাতিগোষ্ঠী-অধ্যুষিত এলাকায় গেলে রীতি অনুযায়ী পা ধুয়ে তাকে বরণ করে নেন স্থানীয় নারীরা।

সোমবার (১৮ ডিসেম্বর) রাতে নিজের ফেসবুকে তেমনই একটি ভিডিও প্রকাশ করেছেন এই নায়িকা।

ওই ভিডিওতে দেখা যায়, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীরা বেশ আয়োজন করে পা ধুইয়ে দিচ্ছেন মাহির। এরপর ওই নারীকে জড়িয়ে ধরেন মাহি।

ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আদিবাসী ভাইবোনেরা আমাকে বরণ করে নিল। মা বোনদের মার্কা কী। ট্রাক ছাড়া আবার কী…’

এর আগে, ভোটের প্রচারে চিত্রনায়িকা মাহিয়া মাহি এসেছেন শুনে অনেকে তাকে একনজর দেখতে ছুটে আসেন, কুশল বিনিময় করেন। মাহিও তাদের খোঁজখবর নেন।

এরপর একটি বাড়ির পাশে মাহিকে চেয়ারে বসিয়ে তার পা ধুয়ে দেন এক নারী। হাত দিয়ে পা ধুয়ে দিতে চাইলে প্রথমে বাধা দিয়ে মাহি বলেন, দয়া করে হাত আমার পায়ে দেবেন না।

জবাবে এটি অতিথি বরণের আনুষ্ঠানিকতা হিসেবে উল্লেখ করেন স্থানীয় নারীরা। চলে আসার সময় স্থানীয় নারীদের জড়িয়ে ধরে ধন্যবাদও জানান তিনি।

পরে মাহির সঙ্গে থাকা কর্মীরা আশপাশের লোকজনের কাছে জানতে চান, এলাকায় মন্দির আছে কি না? উত্তরে সবাই বলেন ‘নেই’। ভোটে নির্বাচিত হলে মন্দির নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়ে এলাকা ছাড়েন মাহি।

এর আগে, সকালে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ আনুষ্ঠানিকভাবে তাকে ‘ট্রাক’ প্রতীক বরাদ্দ করেন।

প্রতীক পাওয়ার পর মাহি বলেন, তিনি এলাকায় শাসক হতে চান না। হতে চান মানুষের সেবক। পিছিয়ে পড়া তরুণ ও নারী ভোটাদের কর্মসংস্থানের ব্যবস্থা করার অঙ্গীকারও করেন মাহি।

প্রসঙ্গত, চিত্রনায়িকা মাহিয়া মাহির বাড়ি চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কন্যানগর গ্রামে। তার নানার বাড়ি রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের উত্তরপাড়ায়। আলাদা জেলা হলেও নাচোল ও তানোরের ভৌগোলিক অবস্থান পাশাপাশি।

Link copied!