• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

নভেম্বরে সমাবর্তন করতে চায় রাজশাহী বিশ্ববিদ্যালয়


সৈয়দ সাকিব, রাবি
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০৬:৫৫ পিএম
নভেম্বরে সমাবর্তন করতে চায় রাজশাহী বিশ্ববিদ্যালয়

দীর্ঘদিনের সমাবর্তন খরা কাটতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)। চলতি বছরের নভেম্বরে দ্বাদশ সমাবর্তন আয়োজন করতে চাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেজন্য ইতোমধ্যেই রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে সময় চাওয়া হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সমাবর্তন আয়োজনের প্রসঙ্গে ড. সুলতান-উল-ইসলাম বলেন, “রাষ্ট্রপতি যখন সময় দেবেন, তখনই আমরা নির্ধারিত তারিখ বলতে পারব। তবে আমরা প্রস্তুতি নিচ্ছি। ইতোমধ্যেই, বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর একটি প্রস্তাবনা দিয়েছি। আমরা চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তনটি আয়োজন করতে চাচ্ছি।”

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, সমাবর্তন আয়োজনের জন্য প্রাথমিক কিছু কার্যক্রম সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপতির সম্মতি পেলেই সমাবর্তন আয়োজনের মূল কার্যক্রম শুরু করা হবে।

বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করার পর একজন শিক্ষার্থীর কাছে সমাবর্তন মানে দারুণ উপভোগ্য এক অনুভূতি। কালো রঙের গাউন-টুপি পরে শিক্ষা সনদ গ্রহণ করা গ্র্যাজুয়েটদের জন্য বিশেষ একটি মুহূর্ত।

দেশের দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয় হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় সমাবর্তন আয়োজনে বেশ পিছিয়ে রয়েছে। ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের ৬৯ বছরের ইতিহাসে সমাবর্তন হয়েছে মাত্র ১১টি।

২০১৮ এবং ২০১৯ সালে দশম ও একাদশ সমাবর্তন আয়োজন করেছিল রাবি কর্তৃপক্ষ। সেই সমাবর্তনগুলোতে তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান আশ্বাস দেন নিয়মিত সমাবর্তন আয়োজনের। তবে, নতুন প্রশাসন বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নেওয়ার পর কোনো সমাবর্তন আয়োজন করতে দেখা যায়নি। 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!