• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

জবি সাহিত্য সংসদের কমিটি গঠন


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৬:২৬ পিএম
জবি সাহিত্য সংসদের কমিটি গঠন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সাহিত্য সংসদের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন এই কমিটিতে সভাপতি হয়েছেন নাট্যকলা বিভাগের শিক্ষার্থী আলিমুল ইসলাম এবং সাধারণ সম্পাদক হয়েছেন সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী শেখ শাহরিয়ার হোসেন।

বুধবার (৬ মার্চ) সংগঠনের মডারেটরদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এছাড়া সহসভাপতি হিসেবে আছেন আব্দুল কাদির, যুগ্ম-সাধারণ সম্পাদক সোহাগ ঘোষ, সাংগঠনিক সম্পাদক রিদুয়ান ইসলাম ও উবায়েদুল হক শুভ, দপ্তর সম্পাদক আবু সুফিয়ান সরকার শুভ, অর্থ সম্পাদক উম্মে তাহমিনা জারিফ মিশু, পাঠচক্র সম্পাদক রিপা বানু, সাহিত্য সম্পাদক মো. শাহিন আলম শেখ, পাঠাগার সম্পাদক মোশফিকুর রহমান ইমন, সাংস্কৃতিক সম্পাদক গৌরাঙ্গ দাস, প্রকাশনা সম্পাদক মো. আজাদ মিয়া।

কার্যকরী সদস্য হিসেবে মো. রুবেল রানা, আব্দুল্লাহ মোমিন খান, আকরাম আহমেদ শিশির, মাহজুবা তানিজ রুমা, মো. আব্দুল্লাহ ওয়াহিদ, রাবেয়া আক্তার বহ্নি, মো: হাবিবুর রহমান, নিরব মোহন্ত, চৈতি আক্তার, জুনায়েদ মাসুদ, ফেরদৌসি ফিরোজ ফ্লোরা, মো. আল ইমরান, রাশিদ আল মুয়ীদ, হৃদয় হাসান মুন্না, সুরাইয়া অনু, শিহাব সরকার, সুমাইয়া আক্তার স্মৃতি, রিজওয়ানা রহমান ভূঁইয়া, মো. শহিদ খান দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

সংগঠন সূত্রে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের গঠনতন্ত্রের ৭ নম্বর ধারা অনুযায়ী এ কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গ বলা হয়েছে কার্যনিবাহী কমিটির সিদ্ধান্তের মাধ্যমে পরবর্তীতে সাধারণ সদস্যের মধ্যে থেকে ১৮ জন কার্যকরী সদস্য মনোনীত হবেন।

সভাপতি আলিমুল ইসলাম বলেন, “আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাহিত্যানুরাগী করার চেষ্টা চালাচ্ছি। সাহিত্য চর্চা একজন মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে। আমরা সেলক্ষ্যে কাজ করে যাব। সংগঠনের পক্ষ থেকে ত্রৈমাসিক পত্রিকা ‘বুড়িগঙ্গা’ সাহিত্য পত্রিকা প্রকাশিত হচ্ছে। সাহিত্যকে এগিয়ে নিতে আমাদের সামনে আরও পরিকল্পনা আছে।”

সাধারণ সম্পাদক শাহরিয়ার হোসেন বলেন, “জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অতীতে দেশবরেণ্য সাহিত্যিকদের আঁতুড়ঘর ছিল। আমাদের লক্ষ্য হবে অতীতের সেই সোনালী সময় ফিরিয়ে আনা। একটি সুস্থ সাংস্কৃতিক চর্চা ও দেশীয় সংস্কৃতি ধরে রাখার জন্য আমরা কাজ করে যাব। আমাদের বিশাল এক দেশীয় সংস্কৃতির ভাণ্ডার আছে। সেগুলো নিয়ে কাজ করতে চাই। এ প্রজন্মের কাছে সেগুলোকে পরিচয় করাতে চাই।”

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ প্রতিষ্ঠার শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করে আসছে। বিভিন্ন সময়ে তারা সাহিত্য চর্চামূলক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। নানামাত্রিক জ্ঞানার্জন ও তরুণ লেখক সৃষ্টির উদ্দেশ্যে নিয়মিত পাঠচক্র ও সাহিত্য আড্ডার আয়োজন করে আসছে সংগঠনটি।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!