• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্লিনিক বন্ধ, স্কুলের বারান্দায় চলছে টিকাদান


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০১:১০ পিএম
ক্লিনিক বন্ধ, স্কুলের বারান্দায় চলছে টিকাদান

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় একটি ক্লিনিকে ১৪ দিন ধরে তালা ঝুলছে। ক্লিনিকটি বন্ধ করে রাখায় শিশুদের ইপিআই টিকা দেওয়া হচ্ছে স্কুলের বারান্দায়। ওই ক্লিনিকের দায়িত্বে থাকা উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) মো. নুরুল ইসলাম ১৪ দিন ধরে যাচ্ছেন না ক্লিনিকে।

জানা যায়, উপজেলার কাদিরদী বাজারে একটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। যার নাম ‘কাদিরদী উপ-স্বাস্থ্যকেন্দ্র’। ক্লিনিকের পাশে রয়েছে কাদিরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়। ক্লিনিকের জমির সঙ্গে স্কুলের জমির সীমানা নিয়ে বিরোধ রয়েছে। বিরোধের একপর্যায় ৪ আগস্ট উপজেলা সহকারী কমিশনার ভূমি মারিয়া হক জমিটি মাপেন। এতে স্কুল কমিউনিটি ক্লিনিকের মধ্যে কিছু জায়গা পায়। এই জমি নিয়ে বিরোধের জের ধরে ক্লিনিকের দায়িত্ব থাকা উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ক্লিনিকে না গিয়ে তালা দিয়ে বন্ধ করে রেখেছেন।

ক্লিনিকে দায়িত্ব থাকা উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. নুরুল ইসলাম বলেন, “ক্লিনিক বন্ধ করে রেখেছি ভয়ে। জমি মাপার পর স্কুল ক্লিনিকের জমির ভেতর জমি পেয়েছে। ক্লিনিকে গেলে শিক্ষকরা যদি কিছু বলে সে ভয়ে ক্লিনিকে যাই না। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা স্যার ও সিভিল সার্জন স্যার যখন আমাকে ক্লিনিকে যেতে বলবেন তখন যাব।”

এ ব্যাপারে কাদিরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাহাবুর রহমান বলেন, “স্কুলের জায়গা এত দিন ধরে ক্লিনিক ভেতর দখল করে রেখেছিল। উপজেলা সহকারী কমিশনার জমিতে এসে মাপ দিয়ে সীমানা নির্ধারণ করে দিয়েছেন। আজ অনেক দিন কী কারণে ক্লিনিক বন্ধ করে রেখেছেন, জানি না। তবে কাউকে আমরা হুমকিধমকি দিচ্ছি না।”

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান বলেন, “ক্লিনিকটা নিয়ে একটু বিরোধ রয়েছে। তাই ভয়ে ওই ক্লিনিকের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার যাচ্ছেন না বলে জানতে পেরেছি। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে বসে দ্রুত সমাধান করে ক্লিনিকটি পুনরায় চালু করার ব্যবস্থা করব।”

Link copied!