• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

চা শ্রমিকদের পাশে বরগুনা সাংবাদিক ইউনিয়ন


বরগুনা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৮:৫৪ এএম
চা শ্রমিকদের পাশে বরগুনা সাংবাদিক ইউনিয়ন

 বাংলাদেশের চা-শ্রমিকরা রাত-দিন কাজ করে মজুরি পান ১২০ টাকা। শ্রমিকদের কাজের মূল্য বৃদ্ধি ও সব যৌক্তিক দাবি না মানা পর্যন্ত চা পান বর্জনের ডাক দিয়েছে বরগুনা সাংবাদিক ইউনিয়ন (বিইউজে)।

বুধবার (১৭ আগস্ট) রাত ১০টা পরে বরগুনা সাংবাদিক ইউনিয়নে এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেয় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিইউজের সব সদস্যের অবগতির জন্য জানানো যাচ্ছে যে দেশের চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও সব যৌক্তিক দাবি না মানা পর্যন্ত বরগুনা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে চা পান বর্জন করা হলো।

দেশে বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চা-শ্রমিকরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অতি কষ্টে দিন যাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। মজুরি বৃদ্ধির বিষয়ে একাধিক সময়ে বাগান-মালিকদের সঙ্গে বৈঠক করা হয়েছে। প্রতিবছর মজুরি বাড়ানোর কথা থাকলেও তিন বছর ধরে নানা টালবাহানা করে মজুরি বাড়ানো হচ্ছে না। চা-শ্রমিকরা ন্যায্য মজুরি পাক, তাই সমর্থন জানিয়ে আজ রাত থেকে চা বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে। মাত্র ১২০ টাকা মজুরিতে চা-শ্রমিকদের দিন-রাত কাজ করতে হচ্ছে। বরগুনা সাংবাদিক ইউনিয়নের সব সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের জন্য চা দিয়ে আপ্যায়ন করানোর ব্যবস্থা ছিল কিন্তু আমরা চা পান বর্জন করেছি। চা-শ্রমিকদের ন্যায্য মূল্য না দেওয়া পর্যন্ত দেশের সব সাংবাদিকদের চা ক্রয় ও পান করা থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। সমাজের আয়না হিসেবে আমরাই প্রথম প্রতিবাদটা শুরু করে চা-শ্রমিকদের পাশে থাকতে চাই।

চা-শ্রমিকদের সঠিক মজুরি বৃদ্ধির দাবিতে ৯ আগস্ট থেকে সারা দেশে চা-শ্রমিকদের কর্মবিরতি চলছে। এ বিষয়ে সমঝোতার লক্ষ্যে বাংলাদেশ শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং চা-বাগান মালিকদের মধ্যে বৈঠক চলছে।

Link copied!