• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ব্রহ্মপুত্র নদে অষ্টমীর স্নানে লাখো পুণ্যার্থীর ভিড়


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ১২:০৪ পিএম
ব্রহ্মপুত্র নদে অষ্টমীর স্নানে লাখো পুণ্যার্থীর ভিড়

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত হয়েছে। স্নান উপলক্ষে বসেছে হাড়ি পাতিলের মেলা। তিন দিনব্যাপী এ স্নান উৎসবে অংশ নিতে জেলা ও জেলার বাইরে থেকে লাখো পুণ্যার্থীর ভিড় জমেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোর থেকে তিন দিন এ স্নান উৎসব চলবে বলে জানান অষ্টমী স্নান মেলা উদযাপন কমিটির আয়োজকরা।

পুলিশ ও স্থানীয়রা জানান, প্রতি বছর এই সময়ে অষ্টমী তিথিতে ব্রহ্মপুত্র নদের চিলমারীতে অষ্টমীর স্নানে দেশ-বিদেশের লক্ষাধিক পুণ্যার্থী অংশ নেন। ৩ থেকে ৪ কিলোমিটার ব্যাপী ব্রহ্মপুত্র চরে বসে অষ্টমীর মেলা। মেলার উদ্দেশ্যে আসা সনাতন ধর্মাবলম্বীরা রাত থেকে চিলমারী উপজেলার বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন। এবারের পুণ্যস্নানের জন্য ব্রহ্মপুত্র নদের রমনা ঘাট ও জোড়গাছ এলাকায় নির্ধারিত স্থান থাকলেও নদের বিভিন্ন পয়েন্টে স্নান করেন পুণ্যার্থীরা।

লালমনিরহাট থেকে আসা পুণ্যার্থী বিকাশ চন্দ্র শীল বলেন, “ধর্মীয় রীতি অনুযায়ী আজকের এই দিনে পুণ্যস্নান করলে পুণ্য লাভ করা যায়। তাই আমরা পরিবার পরিজন নিয়ে স্নান করতে এসেছি।”

গাইবান্ধা থেকে আসা মুরালী বর্মণ বলেন, “প্রতি বছরই আমরা পাপ মোচনের উদ্দেশ্য এখানে স্নান করতে আসি। স্নান শেষে ভগবানের কাছে আমাদের সকলের মঙ্গল প্রার্থনা করলাম।”

চিলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারেসুল ইসলাম বলেন, মেলাকে ঘিরে শান্তি শৃঙ্খলা ও নিরাপত্তায় পুলিশ সবসময় কাজ করে যাচ্ছে।

চিলমারী উপজেলা নির্বাহী অফিসার মো. মিনহাজুল ইসলাম বলেন, তিন দিনব্যাপী এ মেলায় মূলত প্রথমদিনে মানুষজনের সমাগম বেশি থাকে। উপজেলা প্রশাসন থেকে অষ্টমীর স্নানে দর্শনার্থী ও পুণ্যার্থীদের নিরাপত্তা জোরদারে ফায়ার সার্ভিস ও মেডিকেল টিমসহ সকল ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

Link copied!